Homeখেলাঅর্থনৈতিক দুর্দশা কাটিয়ে ঋণমুক্ত বার্সা

অর্থনৈতিক দুর্দশা কাটিয়ে ঋণমুক্ত বার্সা

অর্থনৈতিক দুর্দশা কাটিয়ে উঠেছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। ঋণ পরিশোধের পাশাপাশি কোষাগারে অর্থ বাড়াতে কাজ করছে কাতালান ক্লাবটি। গত চার বছরের মধ্যে এই প্রথমবারের মতো মুনাফাও করেছে স্প্যানিশ জায়ান্টরা। ক্লাবের আনুষ্ঠানিক সভায় এমনটাই জানিয়েছেন বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা।

বেশ কয়েক মৌসুম ধরে আর্থিক দেনায় জর্জরিত স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। নানাবিধ ব্যয়ে ক্লাব পরিচালনায় রীতিমতো হিমশিম খেতে হয়েছে ক্লাব কর্তৃপক্ষকে। দেনায় ক্লাবের কোষাগার খালি হওয়ার দশা হয়েছিল। ফুটবলারদের বেতন-ভাতা দিতেও চোখে শর্ষেফুল দেখার অবস্থা তৈরি হয়েছিল ক্লাবটির। আর্থিক দৈন্যতা দূর করতে কত কিছুই না করতে হয়েছে ক্লাব কর্তৃপক্ষকে।

কঠিন সময় পার করতে ক্লাবের টিভি স্বত্ব, স্টেডিয়ামের নাম পরিবর্তন থেকে শুরু করে ক্লাবের মূল্যবান ফুটবলারকে ছেড়ে দেয়া। মেসির সঙ্গে কাতালানদের অটুট বন্ধনও ছিন্ন হয়েছে শুধু ফিন্যান্সিয়াল ক্রাইসিসের জন্য। এতসব কঠিন সিদ্ধান্তের সবই নিতে হয়েছে ক্লাবের অর্থনৈতিক দৈন্যদশার জন্য। যদিও কাতালানরা তাদের দুর্দিন অনেকটাই কাটিয়ে উঠেছে। হতাশার কালো মেঘ কাটিয়ে এখন সুখের মুখ দেখতে শুরু করেছে তারা। পরিকল্পনামাফিক ফুটবলার দলে ভিড়িয়ে লা লিগা পয়েন্ট টেবিলের শীর্ষেও জায়গা করে নিয়েছে স্প্যানিশ জায়ান্টরা।

বার্সা এখন আর্থিক দেনা থেকে মুক্ত। বার্সেলোনা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা ক্লাবের আনুষ্ঠানিক এক প্রেস কনফারেন্সে এমনটাই মন্তব্য করেছেন। শুধু তাই নয়, গত চার বছর পর চলতি মৌসুমে মুনাফাও করেছে কাতালানরা।

বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা বলেন, ‘বার্সেলোনা এখন আর্থিক ক্ষতি থেকে মুক্ত। ক্লাবের কঠিন মুহূর্তে আমরা অনেক ভেবে চিন্তে সিদ্ধান্ত গ্রহণ করেছি। বেশকিছু সাহসী পদক্ষেপ গ্রহণ করে আমরা ঋণ পরিশোধ করতেও সক্ষম হয়েছি। ক্লাবের কোষাগার সমৃদ্ধ করতেও আমরা কাজ করছি। এ ছাড়া গত চার বছরের মধ্যে এই প্রথমবারের মতো আমরা মুনাফা অর্জন করেছি।’

চলতি মৌসুমে মাঠের খেলার সঙ্গে সঙ্গে ক্লাবের অর্থনৈতিক অবস্থারও হয়েছে পরিবর্তন। যার মাধ্যমে আবারও সুখের মুখ দেখতে শুরু করেছে কাতালান ক্লাবটি।

সর্বশেষ খবর