Homeআন্তর্জাতিকআকস্মিক কিয়েভ সফরে বাইডেন

আকস্মিক কিয়েভ সফরে বাইডেন

ইউক্রেন রাশিয়া যুদ্ধ শুরুর প্রায় এক বছর পর প্রথমবারের মতো আকস্মিক কিয়েভ পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

প্রতিবেশী পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাতের পরই কিয়েভে এই আকস্মিক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট।

স্থানীয় সময় সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকেই ধারণা করা হচ্ছিল যে, রাজধানী কিয়েভে গুরুত্বপূর্ণ কোনো অতিথি আসবেন। পরবর্তীতে ইউক্রেনের রাজনীতিবিদ লেসিয়া ভাসিলেনকো নিশ্চিত করেছেন যে, এই বিশেষ অতিথি আর কেউ নন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন কিয়েভে পৌঁছেছেন।

এর আগে ১০ ফেব্রুয়ারি হোয়াইট হাউস জানিয়েছিল, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বর্ষপূর্তির ঠিক আগে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ও পূর্ব ইউরোপের মিত্রদের সঙ্গে দেখা করার উদ্দেশ্যে ২০ ফেব্রুয়ারি পোল্যান্ড সফরে যাবেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে চীন ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র ও গোলাবারুদ দেয়ার কথা বিবেচনা করছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিবিএস নিউজকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এরই মধ্যে চীনা কোম্পানিগুলো রাশিয়াকে প্রাণঘাতী নয় এমন অস্ত্র সরবরাহ করছে। আর এখন জানা যাচ্ছে, বেইজিং প্রাণঘাতী অস্ত্র মস্কোকে সরবরাহ করতে পারে।

রাশিয়াকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করলে তা চীনের জন্য ‘মারাত্মক পরিণতি’ বয়ে আনবে বলেও সতর্ক করেছেন অ্যান্টনি ব্লিনকেন।চীন অবশ্য রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম সরবরাহের অনুরোধ পাওয়ার কথা অস্বীকার করেছে।

শনিবার জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনের ফাঁকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠকের পর সিবিএস নিউজের সঙ্গে কথা বলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। ব্লিনকেন বলেন, বৈঠকে রাশিয়াকে চীনের প্রাণঘাতী অস্ত্র সরবরাহের সম্ভাবনা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন তিনি।

সর্বশেষ খবর