Homeখেলাআঙুলে ক্রিম লাগিয়ে শাস্তি পেলেন জাদেজা

আঙুলে ক্রিম লাগিয়ে শাস্তি পেলেন জাদেজা

অস্ট্রেলিয়ার বিপক্ষে নাগপুরে খেলা চলাকালীন মাঠে ব্যথানাশক ক্রিম আঙুলে লাগিয়ে শাস্তি পেয়েছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তার বিরুদ্ধে ‘কোড অব কন্ডাক্ট ফর প্লেয়ার এবং প্লেয়ার সাপোর্ট পার্সোনেলের’ ধারা ২.২০ লঙ্ঘনের অভিযোগ এনেছে আইসিসি।

বুধবার (১১ ফেব্রুয়ারি) শাস্তি হিসেবে জাদেজাকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। একইসঙ্গে তার ডিসিপ্লিনারি রেকর্ডে যোগ হয়েছে ১ ডিমেরিট পয়েন্টও। ২৪ মাসের মধ্যে প্রথম অপরাধ হিসেবে এটি তার নামের সঙ্গে যুক্ত হয়েছে। এর মধ্যে যদি তার নামের পাশে মোট ৪টি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়, তাহলে তিনি এক টেস্ট ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন।

নাগপুরে বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের প্রথম দিনের ঘটনা। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৪৬তম ওভারের সময়ে জাদেজাকে তার তর্জনীতে একটা কিছু লাগাতে দেখা গিয়েছিল। ভিডিও ফুটেজে দেখা যায়, মোহাম্মদ সিরাজের তালু থেকে একটা কিছু নিয়ে নিজের বাঁ-হাতের তর্জনীতে ঘষছেন জাদেজা।

তাতেই বল ট্যাম্পারিংয়ের অভিযোগ ওঠে এ স্পিনারের বিরুদ্ধে। প্রশ্ন তোলেন, ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন, অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক টিম পেইনসহ অনেক তারকা ক্রিকেটার।

তবে পরবর্তীতে ভারতীয় টিম ম্যানেজমেন্ট জানায়, জাদেজা তার বোলিং হাতের তর্জনী আঙুল ফুলে যাওয়ার জন্য ক্রিমটি ব্যবহার করছিলেন। বলের ওপর কোনো কৃত্রিম পদার্থ ব্যবহার করে ট্যাম্পারিং করেননি বা আইসিসির  ৪১.৩ ধারা লঙ্ঘন করেননি। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট এ ব্যাখ্যায় সন্তুষ্ট হলেও, জাদেজা আঙুলে ক্রিমটি লাগিয়েছিলেন বিনা অনুমতিতেই। যেটা অপরাধ হিসেবে বিবেচ্য।

যার কারণে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ম্যাচ অফিশিয়ালরা। জাদেজা নিজের অপরাধ স্বীকার করে নেয়ায় আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

সর্বশেষ খবর