Homeশীর্ষ সংবাদআবারও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস

আবারও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস

দেশে বেশ কয়েক দিন ধরেই কালবৈশাখী ঝড়ের আভাস পাওয়া যাচ্ছে। বুধবার (১৫ মার্চ) দেশের পাঁচ বিভাগের বিভিন্ন জায়গায় বজ্রঝড় হয়েছে, আগামী দু-এক দিনে কালবৈশাখী ঝড়ের প্রভাব আরও বাড়তে পালে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ সময় সংবাদকে জানান, কালবৈশাখী ঝড়ের আশঙ্কা থেকে এখনও মুক্ত নয় বাংলাদেশ। আগামী দু-এক দিনে এর প্রভাব বাড়তে পারে। আগামী ২২ মার্চ পর্যন্ত কালবৈশাখীর প্রবণতা থাকবে।

যদিও এ মুহূর্তে ঝড়ের কোনো সতর্কবার্তা নেই অধিদফতরের ওয়েবসাইটে, তবে আবহাওয়াবিদরা বলছেন, সতর্কবার্তা না থাকলেও কালবৈশাখীর আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না।

সাধারণত বাংলাদেশে এপ্রিল-মে মাসে প্রবল গরমের সময় কালবৈশাখী ঝড় হয়। তবে এবার মার্চ মাসের মাঝামাঝিতেই ঝড়ের পূর্বাভাস পাওয়া গেছে, যা ২২ মার্চ পর্যন্ত থাকতে পারে।

এদিকে মার্চের শুরুতেই ‘এক মাস মেয়াদি’ আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছিল, চলতি মাসেই বজ্র ও শিলাবৃষ্টিসহ অন্তত তিনটি কালবৈশাখী ঝড় আঘাত হানবে দেশে। যার অন্তত একটি ঝড় হবে তীব্র।

অধিদফতরের পরিচালক ও কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মার্চে সামগ্রিকভাবে দেশে বজ্র ও শিলাবৃষ্টিসহ অন্তত তিনটি কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে। এ সময় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের আশঙ্কা আছে। তবে আবহাওয়া পরিস্থিতি পরিবর্তনশীল। তাই বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

এ ছাড়া বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ সময় রাজশাহী, ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সঙ্গে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ খবর