আলোচনায় ফেসবুকের যত নতুন নাম

- Advertisement -

ফেসবুকের নতুন নাম কী হতে পারে তাই নিয়ে চলছে আলোচনা-গুঞ্জন। কেউ বলছেন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির নতুন নাম হবে ‘এফবি’। কেউবা তা উড়িয়ে দিয়ে বলছেন, অন্য কোনো নাম। তবে আলোচনায় আছে মেটাভার্স, হরাইজন, মেটা, ফেসগ্রাম, ফেসটক, বুকফেস’র মতো নামগুলো।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিয়ে নানা বিতর্কের মধ্যেই আসে এর নাম পরিবর্তনের ঘোষণা। মূলত নতুন নামে নতুন করে শুরু করতে চাইছে ফেসবুক। মার্কিন গণমাধ্যম ভার্জের প্রতিবেদন অনুযায়ী, প্রতিবছর ফেসবুক তাদের কর্মীদের নিয়ে ‘কানেক্ট’ নামে একটি সম্মেলন করে।

চলতি বছরের সম্মেলন আগামী ২৮ অক্টোবর হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে ফেসবুকের প্রধানকর্তা মার্ক জাকারবার্গ নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। তবে তার আগেই হয়ত নতুন নাম জানা যেতে পারে।

কেউ কেউ বলছেন এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির নতুন নাম হবে ‘এফবি’। এছাড়া বিভিন্ন সময়ে, ফেসগ্রাম, ফেসটক, বুকফেস’র মতো নানা নামের গুঞ্জন শোনা গেছে।

দ্য ভার্জ- বলছে, ফেসবুকের নাম হতে পারে ‘হরাইজন’। আগেই এ নিয়ে একটি ভার্চুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করছে ফেসবুক। ফেসবুকের ইন্ট্রিগ্রিটি চিফ সমীধ চক্রবর্তী জানান, ফেসবুকের নতুন নাম হতে পারে ‌’মেটা’।

তাছাড়া অনেকের ধারণা, ফেসবুকের নতুন নাম হতে পারে ‌মেটাভার্স। মেটাভার্স নামের অর্থ হলো একটি ভার্চ্যুয়াল জগৎ। ইন্টারনেটের মাধ্যমেই যুক্ত হওয়া যাবে। বাস্তবতার সঙ্গে ডিজিটালের যুগলবন্দির এ জগত।

মার্ক জাকারবার্গ গত জুলাই থেকে মেটাভার্স নিয়ে কথা বলছেন। তার মতে, মেটাভার্স ধারণায় ফেসবুকের ভবিষ্যৎ লুকিয়ে আছে। এ নিয়ে ব্যবহারকারীদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।

জনপ্রিয় এই সামাজিক মাধ্যমকে ঢেলে সাজাতে ফেসবুকের এ নাম পরিবর্তনের উদ্যোগ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ