Homeবিনোদনইংরেজিতে মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক সিনেমা মুক্তি পাচ্ছে

ইংরেজিতে মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক সিনেমা মুক্তি পাচ্ছে

মুক্তিযুদ্ধ শুধু বাংলাদেশের মানুষের ছিল না, এটি ছিল বহির্বিশ্বের মানুষের কাছে একটি মানবিক যুদ্ধও। বিশ্বের কাছে এ রকমই এক সত্য ঘটনা তুলে ধরতে নির্মিত হয়েছে সিনেমা ‘জেকে ১৯৭১’। নতুন এ সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ৩ মার্চ।

গড়াই ফিল্মসের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে এরই মধ্যে সিনেমার ট্রেলার প্রকাশিত হয়েছে, যা দেখে উচ্ছ্বসিত সিনেমাপ্রেমীরা।

নতুন এ সিনেমাটির নির্মাতা ফাখরুল আরেফিন খান। ১৯৭১ সালে বিদেশি বন্ধুদের নিঃস্বার্থ ভালোবাসার ফসল আজ বাংলাদেশ। সে ভালোবাসারই একজন ছিলেন ফরাসি যুবক জ্যঁ কুয়ে। বাংলাদেশের প্রতি এ বিদেশির ভালোবাসাই এ সিনেমায় তুলে ধরা হয়েছে।

সিনেমার কাহিনিতে দেখা যাবে, জেকে( জ্যঁ কুয়ে)  একজন যুবক ফরাসি। তিনি যখন ১৯৭১ সালে প্রথম বাংলাদেশের মানুষের অসহায়ত্বের কথা শুনেন তখন নিজের আবেগকে আর ধরে রাখতে পারেননি। বাংলাদেশি মানুষের পাশে দাঁড়ানোর জন্য তার বিবেক তাকে রাতে ঘুমাতে দেয়নি।

এরপরই তিনি কঠিন এক সিদ্ধান্ত নেন।  প্যারিসে ৩ ডিসেম্বর, ১৯৭১ সালে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স [PIA] এর একটি বিমান হাইজ্যাক করের তিনি।

সেখানে যাত্রী হিসেবে ছিল বিদেশিসহ পাকিস্তানিরাও। ফরাসি সে যুবক দাবি করে, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিলেই মুক্তি পাবে যাত্রীরা।

এমন হৃদয় দোলানো সত্য কাহিনি অবলম্বনে নির্মিত সিনেমাটি ইংরেজিতে নির্মিত হয়েছে। এর কারণ হিসেবে সিনেমার পরিচালক বলেন, বিদেশি মানুষদের কাছে সহজে বোঝানোর জন্য ইংরেজি ভাষাতেই নির্মাণ করা হয়েছে সিনেমাটি।

এ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়া আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ।

সিনেমাটি এরইমধ্যে জিতে নিয়েছে সমালোচক আর সেন্সর বোর্ডের বিচারকদের মন। মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কারও।

সর্বশেষ খবর