Homeআন্তর্জাতিকইউক্রেনে নিহত ব্রিটিশ স্বেচ্ছাসেবীদের মরদেহ ফেরত দিল রাশিয়া

ইউক্রেনে নিহত ব্রিটিশ স্বেচ্ছাসেবীদের মরদেহ ফেরত দিল রাশিয়া

ইউক্রেনের সঙ্গে বন্দি বিনিময় চুক্তির অংশ হিসেবে দুই ব্রিটিশ স্বেচ্ছাসেবীর মরদেহ ফিরিয়ে দিয়েছে রাশিয়া। শনিবার (৪ ফেব্রুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

তবে  ক্রিস্টোফার প্যারি (২৮) ও এন্ড্রূ বাগশোর (৪৭) নামের ওই দুই স্বেচ্ছাসেবীর মরদেহ নিজ দেশে ফিরিয়ে আনতে কখন ব্রিটিশ দূতাবাসে হস্তান্তর করা হবে তা জানা যায়নি। 

ক্রিস ও বাগশো ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছিলেন। নিহত দুজনের পরিবারের বরাতে বিবিসি জানায়, ইউক্রেনে মানবিক উদ্ধারকাজে অংশ নেয়ার সময় তারা নিহত হন।  গত ৬ জানুয়ারি শেষবারের মতো তাদের সোলেদার শহরে যেতে দেখা যায়।   

গত মাসে মৃত্যুর খবর জানার পর ক্রিসের পরিবারের সদস্যরা বলেন, রুশ আগ্রাসনের শিকার হওয়া ইউক্রেনীয় নাগরিকদের সাহায্য করতে গিয়েছিলেন তিনি। ক্রিসের নিঃস্বার্থ আত্মত্যাগ আমাদের গর্বিত করেছে।  

অন্যদিকে বিজ্ঞানী অ্যান্ড্রু বাগশো ব্রিটিশ নাগরিক হলেও নিউজিল্যান্ডে থাকতেন। গত বছরের এপ্রিলে তিনি ইউক্রেনে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ শুরু করেন। বাগশোর পরিবার বিবিসিকে জানিয়েছে, অ্যান্ড্রু নিঃস্বার্থভাবে অনেক ঝুঁকি নিয়েছিলেন এবং অনেক মানুষের জীবন বাঁচিয়েছেন। আমরা তাকে ভালোবাসি এবং তিনি যা করেছেন তার জন্য সত্যিই গর্বিত। 

গত মাসে পূর্ব ইউক্রেনের লবণখনির শহর হিসেবে পরিচিত সোলেদারের দখল নিয়ে রাশিয়া আর ইউক্রেনের সেনাদের মধ্যে ব্যাপক যুদ্ধ হয়। পরে শহরটি নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করে রাশিয়া।   

বিবিসি জানিয়েছে, আরেক বিদেশি জাতীয় স্বেচ্ছাসেবক পিট রিড ইউক্রেনের বাখমুতে নিহত হয়েছেন। ৩৩ বছর বয়সী রিড একজন আমেরিকান স্বেচ্ছাসেবক। তিনি গ্লোবাল রেসপন্স মেডিসিন নামে মানবিক সহায়তা গোষ্ঠী প্রতিষ্ঠা করেন। ওই প্রতিষ্ঠানের বিবৃতি অনুসারে, সাহায্য দেয়ার সময় তিনি নিহত হন। 

এদিকে বন্দি বিনিময় চুক্তির আওতায় শনিবার ১১৬ জন ইউক্রেনীয় সেনাকে মুক্তি দেয়া হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের চিফ অফ স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক।

সর্বশেষ খবর