Homeআন্তর্জাতিকইউক্রেনে রাশিয়ার পরাজয় ‘অনিবার্য’

ইউক্রেনে রাশিয়ার পরাজয় ‘অনিবার্য’

ইউক্রেনে রাশিয়ার সামরিক পরাজয় ‘অনিবার্য’ বলে মন্তব্য করেছেন দেশটির কারাবন্দী বিরোধী রাজনৈতিক নেতা অ্যালেক্সি নাভালনি। এমনকি মস্কো যদি ইউক্রেনে আরও সৈন্য পাঠায়, তারপরও পতন ঠেকানো যাবে না। খবর এএফপির।

৪৬ বছর বয়সী রাশিয়ার এই রাজনীতিক অর্থ আত্মসাতের অভিযোগে ৯ বছরের কারাদণ্ড ভোগ করছেন। তবে ক্রেমলিনকে চ্যালেঞ্জ করায় তাকে এই সাজা দেয়া হয়েছে বলে নাভালনির সমর্থকরা মনে করেন।

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রথম বার্ষিকীর আগে সোমবার (২০ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে নাভালনি বলেন, ইউক্রেনকে তার নিজের ভাগ্য নির্ধারণ করতে হবে। একইসেঙ্গে ১৯৯১ সালের সীমান্তের প্রতি রাশিয়ার শ্রদ্ধা পদর্শন করা উচিত।

নাভালনি বলেন, ইউক্রেনে হাজার হাজার রুশ সৈন্যের জীবন নিদয়ভাবে ধ্বংস হয়ে গেছে।

তিনি বলেন, চূড়ান্তভাবে সামরিক পরাজয় শুধুমাত্র হাজার হাজার অতিরিক্ত জীবনের বিনিময়ে বিলম্বিত হতে পারে। তবে সামগ্রিকভাবে এই পরাজয় অনিবার্য।

নাভালনি জোর দিয়ে বলেছেন, চলমান যুদ্ধে হাজার হাজার নিরীহ ইউক্রেনীয় নিহত হয়েছেন। কারণ ৭০ বছর বয়সী প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘যেকোনো মূল্যে’ ক্ষমতায় আঁকড়ে থাকতে চান।

এদিকে, প্রায় এক বছর আগে ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার পর প্রথমবারের মতো সোমবার (২০ ফেব্রুয়ারি) কিয়েভ সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

পরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিয়ে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, পুতিন মনে করছিলেন ইউক্রেন দুর্বল এবং আমরা ঐক্যবদ্ধ থাকব না। তিনি ভরসা রাখছিলেন ন্যাটোকে ঐক্যবদ্ধ রাখতে আমরা ব্যর্থ হব, তিনি ভেবেছিলেন আমরা ইউক্রেনের পাশে থাকব না।

বাইডেন বলেন, পুতিন ভেবেছিলেন তিনি আমাদের ছাড়িয়ে যেতে পারবেন। আমার মনে হয় না এখন তিনি এমন কিছু ভাবছেন। তিনি একেবারে ভুল ছিলেন। এক বছর পর এর প্রমাণ এই কক্ষে রয়েছে। আমরা এখানে একসঙ্গে দাঁড়িয়ে আছি।

সর্বশেষ খবর