ইউরোপীয় কমিশন প্রধানের সঙ্গে মোদীর ফোনালাপ

টেলিফোন বৈঠক করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইউরোপীয় ইউনিয়ন কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেইন। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং বর্তমান কোভিড সঙ্কটের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেছেন দুই নেতা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত বছর জুলাইয়ে যৌথ উদ্যোগে আয়োজিত ‘ভারত-ইইউ’ শীর্ষ সম্মেলনের পর থেকেই ভারতের সঙ্গে ইউরোপের সম্পর্কের গ্রাফ উর্ধ্বমুখী। আসন্ন ০৮ মে, ২০২১, ভারত-ইইউ নেতৃত্বের ভার্চুয়াল বৈঠকে সে সম্পর্ক আরও মজবুত হবে বলে আশাবাদ ব্যক্ত করে তাঁরা।

সম্প্রতি কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতকে সহায়তার ঘোষণা দেয় ইউরোপীয় ইউনিয়ন এবং এর অন্তর্ভূক্ত সদস্য দেশগুলো। এর পরিপ্রেক্ষিতে তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানান মোদী। ফোনালাপের পর এক টুইটবার্তায় নিজের কৃতজ্ঞতা প্রকাশ পূর্বক আসন্ন ভার্চুয়াল বৈঠকের সাফল্য কামনা করেন প্রধানমন্ত্রী মোদী ।

অন্যদিকে, বৈঠকের পর ভারতের প্রতি পুনরায় সংহতি এবং সমর্থন জানিয়ে টুইট করেছেন ইউরোপীয় কমিশন প্রধান। তিনিও আসন্ন বৈঠকের সাফল্য কামনা করেন।

প্রসঙ্গত, আসন্ন ভারত-ইইউ শীর্ষ বৈঠকে বাণিজ্য, জলবায়ু, অংশীদারিত্ব সহ নানাবিধ গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

সূত্র।। ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

- Advertisement -

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian
%d bloggers like this: