ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ হতে যাচ্ছে কাতারে

- Advertisement -

বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দলগুলোর জন্য নিশ্চিত করা হচ্ছে পাঁচ তারকা মানের সুযোগ-সুবিধা। সম্প্রতি দোহায় হওয়া দুদিনব্যাপী কর্মশালায় এ বিষয়ে ধারণাও দেয়া হয় অংশগ্রহণকারী দলগুলোর প্রতিনিধিকে। আবাসনের পাশাপাশি অনুশীলন ব্যবস্থা কেমন থাকছে সেদিকেও গুরুত্ব দেয়া হচ্ছে।

ফিফা বিশ্বকাপ শুরু হতে বাকি প্রায় সাড়ে চার মাস। কিন্তু এখনই শুরু হয়ে গেছে ব্যস্ততা। বিশ্বকাপের ৩২ দলের প্রতিনিধির অংশগ্রহণে দুদিনব্যাপী ওয়ার্কশপ মাত্রই শেষ হয়েছে দোহায়। বিশ্বকাপে অংশগ্রহণকারীদলগুলোর আবাসন, অনুশীলন ও নিরাপত্তাবিষয়ক নানা দিক তুলে ধরা হয় ওয়ার্কশপে।

ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ হতে যাচ্ছে কাতারে। স্টেডিয়াম, অবকাঠামো নির্মাণসহ মোট ব্যয় ২২০ বিলিয়ন ডলার পর্যন্ত যেতে পারে, এমন ধারণা করা হচ্ছে। বিশ্বকাপ দেখতে কাতারে যাওয়া দর্শকদের জন্য বিশ্বমানের সুযোগ-সুবিধা নিশ্চিতে নির্মাণ করা হয়েছে নতুন হোটেলও।

তবে মূল আকর্ষণ অংশগ্রহণকারী ৩২ দল। সম্প্রতি দোহায় অনুষ্ঠিত হওয়া কর্মশালায় একটা ধারণা পাওয়া গেছে দলগুলো কি ধরণের ফ্যাসিলিটি পাবে নেইমার-মেসি-রোনালদোরা। বিলাসবহুল হোটেল-রিসোর্টের জন্য সুখ্যাতি আছে দোহার। অবকাশযাপনে অনেকের পছন্দের স্থান দোহা। বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য প্রস্তুত রাখা হচ্ছে বিখ্যাত সব হোটেলগুলো।

ইংল্যান্ড, ফ্রান্স ও ব্রাজিলের মতো দলগুলো চূড়ান্ত করেছে বিশ্বকাপ চলাকালীন কোন হোটেলে তারা অবস্থান করবে। যদিও এখনো তার নাম প্রকাশ করেনি। তবে ব্যতিক্রম বেলজিয়াম। দেশটির ফুটবল ফেডারেশন নিশ্চিত করেছে হিল্টন সালওয়া হোটেল হবে তাদের টিম বেজ।

অবশ্য টিম বেজ নির্ধারণের আগে বেশকিছু বিষয় খেয়াল রাখছে সংশ্লিষ্ট ফুটবল ফেডারেশনগুলো। শুধু হোটেল রুম না, জিম ও অনুশীলনের জন্য কেমন সুযোগ-সুবিধা থাকছে সেটাও গুরুত্বপূর্ণ। বিশ্বকাপ উপলক্ষ্যে স্টেডিয়ামের পাশাপাশি বেশকিছু অনুশীলন ভেন্যুও নির্মাণ করেছে কাতার কর্তৃপক্ষ।

অবশ্য আয়োজকদের মূল চ্যালেঞ্জ কাতার বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকদের আবাসন নিশ্চিত করা। মাত্র সাড়ে চার হাজার বর্গমাইলের দেশটিতে বাস করেন ২৮ লাখ মানুষ। বিশ্বকাপ উপলক্ষ্যে অতিরিক্ত ১২-১৫ থেকে লাখ দর্শক সমাগমের প্রত্যাশা কাতার কর্তৃপক্ষের। সেই চাপ কীভাবে সামাল দেয় কাতার, তাই এখন দেখার।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ