Wednesday, March 22, 2023

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

Date:

এ সম্পর্কিত পোস্ট

এমবাপ্পেকে অধিনায়ক করায় গ্রিজম্যানের অবসরের হুঁশিয়ারি

কিলিয়ান এমবাপ্পেকে ফ্রান্সের অধিনায়ক করায় চাপা ক্ষোভ প্রকাশ করেছেন...

রকেট হামলায় পিটিআই নেতাসহ নিহত ১০

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে একটি গাড়িতে রকেট হামলার ঘটনা...

এবার আইসিসির আইনজীবী ও বিচারকদের বিরুদ্ধে রাশিয়ার মামলা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তিন...

বিশ্বকাপ ফুটবলে জয় লাভের স্বপ্ন দেখালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা একদিন বিশ্বকাপ ফুটবল খেলব।...

কিশোরগঞ্জে স্কুলছাত্রীকে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন

কিশোরগঞ্জের করিমগঞ্জে স্কুলছাত্রীকে ধর্ষণ মামলায় এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড...

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে সাত দশমিক ছয় মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনূভূত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে শক্তিশালী এ ভূমিকম্পে কেঁপে উঠেছে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলও। প্রত্যক্ষদর্শীদের মতে গত তিন বছরে অনুভূত হওয়া সবচেয়ে মারাত্মক ভূকম্পন এটি।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার (১০ জানুয়ারি) হঠাৎ করেই ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের তানিমবার দ্বীপ। ভূকম্পন অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গেই আতঙ্কিত হয়ে রাস্তায় বের হয়ে আসেন বাসিন্দারা। 

তবে এ ঘটনায় এখন পর্যন্ত প্রাণহানির কোনো খবর পাওয়া না গেলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। শক্তিশালী এই ভূমিকম্পের পর পুরো এলাকাজুড়ে তিন ঘণ্টার জন্য সুনামি সতর্কতা জারি করা হলেও পরবর্তীতে তা তুলে নেয় স্থানীয় কর্তৃপক্ষ।

শক্তিশালী এ ভূকম্পন অনুভূত হয়েছে পাপুয়া ও পূর্ব নুসা তেংগারা প্রদেশেও। এর আগে গত বছরের শেষে, জাভা প্রদেশের পশ্চিমাঞ্চলে পাঁচ দশমিক ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ওই ঘটনায়, তিন শতাধিক মানুষ প্রাণ হারান। ক্ষতিগ্রস্ত হয় হাজার হাজার ঘরবাড়ি।

ইন্দোনেশিয়ার এই ভূমিকম্প অনুভূত হয়েছে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ডারউইন শহরেও। মার্কিন ভূত্তাত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল দেশটির উত্তরাঞ্চল থেকে ১০৫ কিলোমিটার অদূরে।

গত তিন বছরে এটি ডারউইনে অনুভূত হওয়া সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। জানালা, দরজা, বিছানা সবকিছু থরথর করে কাঁপছিল। বারান্দা দিয়ে উঁকি দেয়ার পরে দেখলাম সবাই ভয়ে দিগ্‌বিদিক ছোটাছুটি করছে। এটি অত্যন্ত ভয়ংকর অভিজ্ঞতা ছিল। তবে এ ঘটনায় কোনো সুনামি সতর্কা জারি করেনি অস্ট্রেলিয়ার ভূতাত্ত্বিকবিদরা।

সর্বশেষ সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here