Homeআন্তর্জাতিকইমরান খানের ভাষণ সম্প্রচার করায় টিভি চ্যানেলের লাইসেন্স বাতিল

ইমরান খানের ভাষণ সম্প্রচার করায় টিভি চ্যানেলের লাইসেন্স বাতিল

পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ভাষণ সম্প্রচার করায় বেসরকারি টিভি চ্যানেল এআরআই নিউজের লাইসেন্স বাতিল করা হয়েছে। এর মাধ্যমে দ্বিতীয়বারের মতো বাতিল করা হলো এআরআই নিউজের লাইসেন্স।

সোমবার (৬ মার্চ) টিভি চ্যানেলটির লাইসেন্স বাতিল করে এক বিবৃতিতে প্রকাশ করেছে টিভি চ্যানেল নিয়ন্ত্রক সংস্থা ‘পাকিস্তান ইলেক্ট্রনিক মিডি রেগুলেটরি অথোরিটি’ (পেমরা)।

এদিকে এআরওয়াই নিউজের সম্প্রচার স্থগিত করায় কর্তৃপক্ষের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে। পাক নাগরিকরা এই পদক্ষেপকে ‘দানবীয় পদক্ষেপ’ বলে অভিহিত করছেন। 

আবারও উত্তাল হয়ে উঠেছে পাকিস্তানের রাজনীতি। সাবেক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সমালোচনা করে বক্তব্য দেয়ায় তোষাখানা মামলায় ইমরান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। রোববার (৫ মার্চ) তাকে তার লাহোরের বাসভবন থেকে গ্রেফতারের চেষ্টা করে পুলিশ। কিন্তু শেষ পর্যন্ত গ্রেফতার এড়াতে সক্ষম হন ইমরান।

গ্রেফতার এড়িয়ে রোববার (৫ মার্চ) বিকেলে ৫টার একটু আগে জাতির উদ্দেশে ভাষণ দেন ইমরান খান। বলেন, গ্রেফতারি এড়াতে দেশ ছেড়ে পালাননি তিনি।

তিনি আরও বলেন, কোনোদিন কারো সামনে মাথা নত করেননি। ভবিষ্যতেও দেশ ছেড়ে পালানোরও ইচ্ছা নেই তার। ইমরান আরও বলেন, ‘সরকার যদি আমার বিদেশযাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করে, তাতে কোনো সমস্যা নেই। কারণ আমি দেশ ছাড়ব না।’

এরপর টেলিভিশনে ইমরান খানের কোনো ধরনের ভাষণ সম্প্রচার বা পুনঃসম্প্রচার নিষিদ্ধ করে ইলেক্ট্রনিক মিডিয়া কর্তৃপক্ষ পেমরা। এক বিবৃতিতে বলা হয়, ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের বিরুদ্ধে ‘ভিত্তিহীন অভিযোগ, ঘৃণা, অপবাদ ও অযৌক্তিক বিবৃতি’ সম্প্রচার করা পাকিস্তানের সংবিধানের ১৯ অনুচ্ছেদের সম্পূর্ণ লঙ্ঘন।’

ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটির ওই আদেশে আরও উল্লেখ করা হয়, ইমরান খান তার বক্তৃতা ও বিবৃতিতে, ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্যের মাধ্যমে ভিত্তিহীন অভিযোগ ও বিদ্বেষ ছড়াচ্ছেন, যা আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রতিকূল ও জনসাধারণের শান্তি বিঘ্নিত করতে পারে।’

সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ইমরান খানের ভাষণের একটি ভিডিও ক্লিপ সম্প্রচার করে বেসরকারি টিভি চ্যানেল এআরআই নিউজ। এরপরই টিভি চ্যানেলটির লাইসেন্স বাতিল করা হয়।

সর্বশেষ খবর