ইসরাইলি দখলদারিত্ব নিয়ে কী বললেন ব্লিঙ্কেন

0
35
ইসরাইলি দখলদারিত্ব নিয়ে কী বললেন ব্লিঙ্কেন

ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল ও আকাশ পথে হামলা জোরদার করেছে ইসরাইল। তাদের হামলায় প্রতিদিন শত শত ফিলিস্তিনি প্রাণ হারাচ্ছেন। হামলা থেকে রেহাই পাচ্ছে না হাসপাতাল ও আশ্রয়কেন্দ্রগুলোও। এরইমধ্যে শোনা যাচ্ছে হামাসের সঙ্গে যুদ্ধ শেষে গাজা উপত্যকায় নিরাপত্তার ‘নিয়ন্ত্রণের দায়িত্ব’ নেবে ইসরাইল। তবে ইসরাইলের এমন সিদ্ধান্তের সঙ্গে একমত নয় যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার (৮ নভেম্বর) বলেছেন, হামাসের সঙ্গে যুদ্ধ শেষ হলে গাজা উপত্যকা নিয়ন্ত্রণ নেয়া ইসরাইলের জন্য ‘ঠিক হবে না’।

জাপানে জি-৭ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ব্লিঙ্কেন এ কথা বলেন।

তিনি বলেন,

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে গাজা পুনর্গঠনের জন্য টেকসই প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে। গাজা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা উচিত নয়। এখনও নয়, যুদ্ধের পরেও নয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন,

সন্ত্রাসবাদ বা অন্যান্য সহিংস হামলার প্ল্যাটফর্ম হিসেবে গাজাকে ব্যবহার করা ঠিক নয়। একইসঙ্গে সংঘাত শেষ হওয়ার পর ইসরাইলি বাহিনীর জন্য গাজার নিয়ন্ত্রণ নেয়াও ঠিক নয়।

গত সোমবার (৬ নভেম্বর) এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আমি মনে করি ইসরাইল অনির্দিষ্টকালের জন্য গাজার নিরাপত্তার দায়িত্ব নেবে। কারণ আমরা দেখেছি সেখানে আমরা নিরাপত্তার দায়িত্বে না থাকলে কী হয়।’

এরপরই এ বিষয়ে সতর্ক করে মার্কিন যুক্তরাষ্ট্র। নেতানিয়াহুর মন্তব্যের পর মঙ্গলবার (৭ নভেম্বর) হোয়াইট হাউস জানিয়েছে, ইসরাইলের গাজার নিয়ন্ত্রণ নেয়া উচিত হবে না। যুদ্ধ শেষ হওয়ার পর তারা গাজার সার্বিক নিরাপত্তার দায়িত্ব অনির্দিষ্টকালের জন্য নেয়ার যে কথা বলছে, সেটি উচিত বলে বিশ্বাস করে না যুক্তরাষ্ট্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here