Homeআন্তর্জাতিকইসরাইলের কূটনীতিককে ‘বের’ করে দেয়া হলো এইউ সম্মেলন থেকে

ইসরাইলের কূটনীতিককে ‘বের’ করে দেয়া হলো এইউ সম্মেলন থেকে

ইথিওপিয়ায় চলমান আফ্রিকান ইউনিয়নের (এইউ) সম্মেলন থেকে ইসরাইলের এক শীর্ষ নারী কূটনীতিককে বের করে দেয়া হয়েছে। শনিবার (১৮ ফেব্রুয়ারি) এইউর বার্ষিক সম্মেলনে এ ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়, ইসরাইলের আফ্রিকা বিষয়ক উপপরিচালক সারন বার-লি সম্মেলনে উপস্থিত হলে উত্তেজনা তৈরি হয়। পরে তাকে সেখান থেকে বের করে দেয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, সম্মেলনের উদ্বোধনী দিনে ওই ইসরাইলি কূটনীতিকের সঙ্গে তর্ক করছেন এইউর নিরাপত্তারক্ষীরা। এরপর তিনি বের হয়ে যান।

এদিকে বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইসরাইল। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘একজন পর্যবেক্ষক হিসেবে স্বীকৃত এবং প্রবেশ ব্যাজ থাকা সত্ত্বেও আফ্রিকা বিষয়ক উপপরিচালক সারন বার-লিকে আফ্রিকান ইউনিয়নের সম্মেলন কক্ষ থেকে বের করে দেয়ার বিষয়টিকে ইসরাইল কঠোরভাবে দেখছে।’

আফ্রিকান ইউনিয়নের কমিশনের চেয়ারম্যানের মুখপাত্র ইবা কালোন্ডো বলেছেন, ইসরাইলের কূটনীতিককে বের করে দেয়া হয়েছে, কারণ ইথিওপিয়ায় ইসরাইলের রাষ্ট্রদূত হিসেবে যাকে স্বীকৃত দেয়া হয়েছে, ওই ব্যক্তি তিনি ছিলেন না।

তবে এ ঘটনার জন্য আলজেরিয়া এবং দক্ষিণ আফ্রিকাকে দায়ী করেছে ইসরাইল। ৫৫ সদস্য বিশিষ্ট আফ্রিকান ইউনিয়নের গুরুত্বপূর্ণ সদস্য এ দুটি দেশ। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এইউকে জিম্মি করে ‘ঘৃণা’ থেকে এমন ঘটনা ঘটিয়েছে আলজেরিয়া ও দক্ষিণ আফ্রিকা।

সর্বশেষ খবর