ইসরায়েলের জোট সরকারে যোগ দিচ্ছে প্রথম যে ফিলিস্তিনি দল

প্রথম বারের মতো ইসরায়েলে বসবাসরত ফিলিস্তিনিদের প্রধান একটি দল ইসরায়েলের নবগঠিত জোট সরকারে যোগ দিচ্ছে। নাফতালি বেনেট ও ইয়ার লাপিডের নেতৃত্বে গঠিত এই জোট সরকারে যুক্ত হচ্ছে দি ইউনাইটেড আরব লিস্ট (ইউএএল)। খবর আল জাজিরার।

ইউএএল-এর প্রধান মানসুর আব্বাব ৮ দলের জোট সরকার গঠনে স্বাক্ষর করেন। ইয়েশ আটিড পার্টির প্রধান ইয়ার লাপিড ও ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেটের সঙ্গে নিজেদের মতবিরোধ পেছনে রেখে জোটে যোগ দিচ্ছে দলটি। জোট সরকার গঠনের মাধ্যমে ইসরায়েলে নেতানিয়াহুর দীর্ঘ ১২ বছরের শাসনকালের অবসান ঘটতে যাচ্ছে।


আরও পড়ুন


আব্বাস বলেন, তার দলের এই পদক্ষেপ ফিলিস্তিনিদের জীবনযাত্রার মান বৃদ্ধিতে সহায়তা করবে। কারণ ইসরায়েলে বসবাসরত মোট ৯০ লাখ নাগরিকের মধ্যে ২০ ভাগ ফিলিস্তিনি। তিনি আরো বলেন, ‘আমরা দেশে রাজনৈতিক দলের ভারসাম্য পরিবর্তনের জন্য জোট সরকারে যোগদানের সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে ইসরায়েলের বসবাসরত ফিলিস্তিনিদের প্রধান দল ইউএএল-এর এমন সিদ্ধান্তে অনেক ফিলিস্তিনি তীব্র ক্ষোভ প্রকাশ করেন। ফিলিস্তিনের রাজনৈতিক বিশ্লেষক ডিয়ানা বুট্টু বলেন, ‘আব্বাস ইসরায়েলের একজন চিন্তাবিদ হতে পারবেন ভেবেই সবচেয়ে বড় ভুল করেছেন। তিনি যোগ দিয়ে জোটকে আরো সাহায্য করেছেন। অথচ একজন ফিলিস্তিনি হিসেবে মূল পরিকল্পনাকারীর ভূমিকায় থাকা আমাদের উচিত নয়। বরং আমরা এই ব্যবস্থাপনার বিরোধী। আমাদের সম্প্রদায়কে রক্ষা করতেই আমাদের ভূমিকা থাকা উচিত।’

মানসুর আব্বাস (৪৭) ইসরায়েলের ইসলামি মুভমেন্টের দক্ষিণাঞ্চলীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সালে দক্ষিণাঞ্চলীয় শাখাটি শেখ রায়েদ সালাহ নেতৃত্বাধীন উত্তরাঞ্চলীয় ইসলামিক মুভমেন্ট শাখা থেকে বিভক্ত হয়ে পড়ে।

জোটের চুক্তি অনুসারে ইসরায়েলের কট্টর ডানপন্থী দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট প্রথম দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। পরের দুই বছর লাপিড প্রধানমন্ত্রী হবেন। নতুন এই সরকারের শপথ নেওয়ার আগে সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠতা যাচাইয়ে দেশটির পার্লামেন্টে ভোটাভুটি হবে। জোট যদি ১২০ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হয়, তাহলে নতুন করে নির্বাচন হবে।

- Advertisement -

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian
%d bloggers like this: