এইচএসসিতে কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা, দেখে নিন

- Advertisement -

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার নম্বর বণ্টন করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।

রোববার (৮ মে) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার ওয়েবসাইটে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এবার বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ প্রতি বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে রচনামূলকে ৩০ নম্বর ও নৈর্ব্যক্তিকে থাকবে ১৫ নম্বর। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে ৫৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে ৪০ নম্বর রচনামূলক পরীক্ষা ও ১৫ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা হবে। তবে বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরের।

ব্যবহারিক ছাড়া বিষয়গুলোর রচনামূলকের ৪০ নম্বরকে ৭০ নম্বরে এবং নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত করা হবে। আর ব্যবহারিকসহ বিষয়গুলোর রচনামূলকের ৩০ নম্বরকে ৫০ নম্বরে এবং নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত হবে। বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের ৫০ নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করা হবে।

এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন পর্যালোচনা করে দেখা গেছে, বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ প্রতি পত্রের পরীক্ষায় রচনামূলক অংশে মোট ৮টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ৩টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১০। নৈর্ব্যক্তিকে ২৫টি প্রশ্ন থাকবে, এর মধ্যে ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান ১ নম্বর।

আর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে রচনামূলক অংশে ১১টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ৩০টি প্রশ্ন থাকবে, এর মধ্যে ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান ১ নম্বর।

এছাড়াও পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে দেওয়া হয়েছে। পরীক্ষার সময় হবে ২ ঘণ্টা। দুই ঘণ্টার মধ্যে রচনামূলক অংশের সময় ১ ঘণ্টা ৪০ মিনিট এবং নৈর্ব্যক্তিক অংশের জন্য সময় ২০ মিনিট থাকবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ