একদিনে এত করোনা রোগী আগে দেখেনি ফ্রান্স

- Advertisement -

মহামারি করোনাভাইরাসে দিশেহারা ইউরোপের দেশ ফ্রান্স। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় ৪ লাখ ৬৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। দেশটিতে করোনায় এটিই সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ ছাড়া ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩৭৫ জন।

এর আগে গত সপ্তাহেও দৈনিক সংক্রমণে রেকর্ড গড়ে ইউরোপের এ দেশটি। গত ১১ জানুয়ারি দেশটিতে ৩ লাখ ৬৮ হাজার করোনা রোগী শনাক্ত হয়।

করোনার নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব শুধু ফ্রান্সেই নয়, পুরো ইউরোপজুড়ে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফ্রান্সের প্রতিবেশী যুক্তরাজ্য, জার্মানিসহ ইতালি, স্পেন ও পোল্যান্ডের মতো দেশগুলোতেও সংক্রমণের পাশাপাশি প্রাণহানির সংখ্যা অনেক বেড়ে গেছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৩ কোটি ৫১ লাখ ১৪ হাজার ৮২০ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৭২ হাজার ৮৯৫ জনে। আর সুস্থ হয়েছেন ২৭ কোটি ৭ লাখ ৩১ হাজার ২৮১ জন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুতে পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪৭ লাখ ৩৯ হাজার ২৯৭ জন। মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ৬৩৮ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪৬ হাজার ৭১৪ জন এবং মারা গেছেন ১ হাজার ৭২০ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশটিতে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৮৭ লাখ ৬৬ হাজার ২৪৭ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৭৭ হাজার ২৪০ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৭৮ লাখ ৯৬ হাজার ১১ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ২২৬ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৩২ লাখ ১৫ হাজার ৫৫১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ৫৭৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৫৩ লাখ ৯৯ হাজার ৩০০ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৫১৩ জন।

পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৪৭ লাখ ৩৯ হাজার ২৯৭ জন। মারা গেছেন ১ লাখ ২৭ হাজার ৬৩৮ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ