এবার ‘ভ্যাকসিনেশন অন বোট’, প্রত্যন্ত দ্বীপের বাসিন্দাদের টিকা

এবার ‘ভ্যাকসিনেশন অন বোট’, প্রত্যন্ত দ্বীপের বাসিন্দাদের টিকা ভ্যাকসিনেশন অন হুইল’-এর পর এবার চালু হল ‘ভ্যাকসিনেশন অন বোট’। মূলত দ্বীপবেষ্টিত সুন্দরবন সংলগ্ন এলাকার জন্য ‘ভ্যাকসিনেশন অন বোট’ কর্মসূচি চালু করল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। সোমবার গোসাবা ব্লকে এই কর্মসূচির উদ্বোধন করলেন দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক পি উল্গানাথন। এদিন দুপুরে গোসাবার কুমিরমারী দ্বীপ থেকেই ‘ভ্যাকসিনেশন অন বোট’ কর্মসূচি চালু হয়।

এই কর্মসূচির উদ্বোধন করে জেলাশাসক পি উল্গানাথন জানান, গোসাবা, পাথরপ্রতিমা সহ নদীবেষ্টিত ব্লকগুলির বিভিন্ন দ্বীপের বহু মানুষ এখনও ভ্যাকসিন নিতে পারেননি। যাতায়াতের সমস্যার জন্য তাঁদের পক্ষে হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে ভ্যাকসিন নিতে যাওয়া সম্ভব হচ্ছে না। তাঁদের জন্যই ‘ভ্যাকসিনেশন অন বোট’ কর্মসূচি চালু করা হল। এই কর্মসূচির মাধ্যমে জলযানে চেপে স্বাস্থ্যকর্মীরা গোসাবা ব্লকের বিভিন্ন দ্বীপের প্রত্যন্ত এলাকায় পৌঁছে যাবেন। তারপর একটি ঘাটে ক্যাম্প করে ওই দ্বীপের সমস্ত বয়সের মানুষদের ভ্যাকসিন দেওয়া হবে।

এক একদিন, এক একটি দ্বীপে এই জলযানটি ঘুরে বেড়াবে। জেলা প্রশাসনের তরফে সরকারি নির্দেশিকা মেনেই বোটের মধ্যে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলেও জানান জেলাশাসক।এদিন ‘ভ্যাকসিনেশন অন বোট’ কর্মসূচির মাধ্যমে কুমিরমারী দ্বীপের ১৫০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়। কেবল বোটের মধ্যে নয়, দ্বীপের নির্দিষ্ট স্থানে ক্যাম্প করেও এদিন বহু মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানান জেলাশাসক। এই ভ্যাকসিনেশন অনুষ্ঠানে জেলাশাসক ছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ প্রতিমা মণ্ডল সহ জেলার অন্যান্য আধিকারিক ও স্বাস্থ্য দফতরের আধিকারিকেরা।


আরও পড়ুন>>


গোসাবার কুমিরমারী দ্বীপে ‘ভ্যাকসিনেশন অন বোট’ কর্মসূচি চালু হলেও বাকি ব্লকগুলিতে শীঘ্রই এই কর্মসূচি চালু হবে বলে জেলাশাসক জানিয়েছেন। তিনি বলেন, ‘গোসাবায় ৯টি দ্বীপ রয়েছে। এই দ্বীপগুলি ছাড়াও পাথরপ্রতিমা, সাগর সহ অন্যান্য ব্লকের দ্বীপেও ভ্যাকসিনেশন অন বোট কর্মসূচি চলবে। এই কর্মসূচির জন্য আপাতত ২টি বোটের ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে একটি গোসাবা ব্লকের জন্য এবং আরেকটি পাথরপ্রতিমা, সাগর ও নামখানার জন্য ধার্য করা হয়েছে।’ তবে আগামিদিনে প্রয়োজনে বোটের সংখ্যা বাড়ানো হবে বলেও জেলাশাসক জানিয়েছেন। সূত্র: এই সময়

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ