এসএসসি–এইচএসসির নম্বর যুক্ত হবে কি না জানতে অপেক্ষা

গুচ্ছ ভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বর যুক্ত হচ্ছে কিনা বিষয়টি জানতে ভর্তিচ্ছুশিক্ষার্থীদের অপেক্ষা করতে হবে। গুচ্ছ ভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য মীজানুর রহমান আজ বুধবার এ কথা জানিয়েছেন।

মীজানুর রহমান বলেন, বিষয়টি নিয়ে বিশদ আলোচনার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে বসতে হবে। যা নিরাপত্তা জনিত কারণে অনলাইনে সম্ভব না। তবে বিষয়টি এগিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।


আরও পড়ুন>>


উপাচার্য বলেন, শুধু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ফলাফলের ওপর ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের বসে থাকা চলবে না। প্রতি বছর দেখা যায় অনেক ভালো ফলাফল নিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন না। আবার ফলাফল ভালো না থাকার পরেও অনেকে ভর্তি পরীক্ষায় কৃতিত্ব দেখায়।

তিনি বলেন, করোনাভাইরাস সংকটে এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা সরাসরি গ্রহণ না করে, ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিশ্চয়ই এর চেয়ে ভালো সিদ্ধান্ত কেউ দিতে পারেনি। এখন উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের বিষয়টি গুরুত্বপূর্ণ। প্রতিটি বিষয়ে নম্বরসহ আগের মতোই ফলাফল দিতে হবে। যাতে শিক্ষার্থীদের দেশ-বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণে কোনো অসুবিধা না হয়।


আরও পড়ুন>>


উল্লেখ্য, দেশে বর্তমানে ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা হয়। এর মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় (ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) নিজেদের মতো করে আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেয়।

বাকি বিশ্ববিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ( ইউজিসি)।

ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর বলেছেন, এখন পর্যন্ত তাঁদের সিদ্ধান্ত হলো কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে একটি, সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে আরেকটি এবং প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে আরেকটি গুচ্ছ করে এই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

প্রেমিকাকে দিয়ে গণধর্ষণ মামলায় ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন নিজেই

ফেনীর সোনাগাজীতে প্রেমিকাকে দিয়ে প্রতিপক্ষের লোকদের বিরুদ্ধে গণধর্ষণ মামলা সাজাতে গিয়ে আরিফুল ইসলাম সাকিব নামে এক যুবক ধর্ষণ মামলায় নিজেই ফেঁসে গেছেন। রোববার (১৮ অক্টোবর)...

লক্ষ্মীপুরে বিএনপি নেতাকর্মীসহ ৬১ জনের বিরুদ্ধে মামলা

লক্ষ্মীপুরে সড়কে ফাঁদ পেতে স্বেচ্ছাসেবক লীগ নেতা তাজুল ইসলাম ভূঁইয়া ও মনির হোসেন মনুর ওপর হামলা ও ককটেল বিস্ফোরণের ঘটনায় মামলা করা হয়েছে। সোমবার...

তানোরে ৮ম শ্রেণীর ছাত্রী অপহরন মামলার আসামি গ্রেপ্তার

সোহানুর রহমান, পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি ll রাজশাহীর তানোরে ৮ম শ্রেণীর ছাত্রী অপহরন মামলার আসামি শেরপুর জেলার নকলা উপজেলা থেকে গ্রেপ্তার করেছে তানোর থানা পুলিশ। গ্রেপ্তারকৃত শরিফুল...

স্থানীয় সরকারের ২ শতাধিক প্রতিষ্ঠানের ভোট মঙ্গলবার

সারা দেশে জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসহ দুই শতাধিক প্রতিষ্ঠানের নির্বাচন ও উপনির্বাচন মঙ্গলবার অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৯টা থেকে বিরতিহীনভাবে বিকেল...
%d bloggers like this: