করোনার এই অবসরে গ্রামে ছাদ বাগানে ব্যস্ত সময় পার করছেন জাবি শিক্ষার্থী।

খালেকুজ্জামান জনি, গাইবান্ধা প্রতিনিধি।।

করোনার এ সময় জনজীবন যখন স্থবির । স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় গুলো এসময় সব বন্ধ।ছুটিতে যখন নিজ বাড়ীতে অবসর সময় পার করছেন শিক্ষার্থীরা।

তেমনি এক সময়, অবসর সময়কে কাজে লাগিয়ে,প্রকৃতিকে ভালোবেসে নিজ বাসায় ছাদ বাগান তৈরি করছেন গাইবান্ধা জেলার,সুন্দরগঞ্জ থানার বামনডাঙ্গা ইউনিয়নে বসবাসরত,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উদ্ভিদবিজ্ঞান বিভাগে অধ্যায়নরত শিক্ষার্থী, বামনডাঙ্গা আব্দুল হক মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ আজাদুল ইসলামের বড় ছেলে, মোঃ নাজমুস সাকিব শুভ।

ইতি মধ্যে তিনি তার বাগানে, কমলা এবং মালটার ফল ধরিয়ে সবাইকে তাক লাগিয়েছেন। এযাবৎ তার বাগানে রয়েছে কমলা,মালটা,লিচু,শরিফা,আম্রপালি আম,বেদানা,সফেদা,নাশপাতি, বরই,করমচা,জাম্বুরা, ড্রাগনফল।


আরও পড়ুন>>


সবজির মধ্যে রয়েছে, মরিচ,ক্যাপসিকাম, সল্প পরিসরে বেগুন,সীম। বিভিন্ন ফুলের মধ্যে রয়েছে গোলাপ,হাসনাহেনা,বেলী,গন্ধরাজ এবং ঔষধি বৃক্ষের মধ্যে রয়েছে জাতনীম,এ্যালোভেরা,তুলশী। এছাড়াও তিনি এইসময়ে বরই,আম,লেবু গাছে সফলভাবে কলম করেছেন।

তিনি বলেন, এ বাগান তৈরিতে তাকে সাহায্য এবং তার অবর্তমানে পরিচর্যা করবেন তার ছোট ভাই ফারহান সাদিক। তিনি মনে করেন, এ কঠিন সময়ে মাননীয় প্রধানমন্ত্রী যে দিক নির্দেশনা দিয়েছেন যে কোন জায়গা ফাকা না রেখে যে যেখানে যা পারেন তাই উৎপাদন করেন তার অংশহিসেবে এ ছাদ বাগান পদ্ধতি ব্যাপক উপযোগী।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: