করোনার ঝুঁকি ৫৪ ভাগ কমায় ভিটামিন ডি: গবেষণা

করোনা মহামারি থেকে বাঁচার উপায় হিসেবে আরও কিছুটা স্বস্তি এনে দিয়েছে ভিটামিন ডি নিয়ে নতুন গবেষণার ফল। করোনাভাইরাস থেকে মুক্তির উপায় খুঁজতে গবেষণা চলছে। ইতোমধ্যে প্রতিষেধকেরও সুখবর মিলেছে।
যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটির মেডিসিন, ফিজিওলজি ও বায়োফিজিক্সের অধ্যাপক মাইকেল হলিক বলেছেন, শরীরে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন ডির উপস্থিতি করোনায় সংক্রমণের ঝুঁকি ৫৪ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। তারা যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের এক লাখ ৯০ হাজার নাগরিকের রক্তের নমুনা নিয়ে গবেষণা চালান।


আরও পড়ুন


এতে জানা গেছে, যাদের রক্তে পর্যাপ্ত মাত্রায় ভিটামিন ডি উপস্থিত তাদের চেয়ে যাদের রক্তে ভিটামিনটির ঘাটতি রয়েছে তাদের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ বেশি।

রক্তে ভিটামিন ডির উপস্থিতি আর করোনা সংক্রমণের ঝুঁকি নিয়ে আরেকটি গবেষণা পরিচালনা করেছে শিকাগো ইউনিভার্সিটির জেএএমএ নেটওয়ার্ক ওপেন। গত ৩ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ৪৮৯ ব্যক্তির, যাদের আগে থেকেই ভিটামিন ডি পরীক্ষা হয়েছে, তাদের রক্তের নমুনা পরীক্ষা করেন গবেষকরা। দেখা যায়, রক্তে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডির উপস্থিতি আছে, এমন ব্যক্তিদের চেয়ে ভিটামিনের ঘাটতি আছে এমন ব্যক্তিদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি দ্বিগুণেরও বেশি।

ভিটামিন ডি সূর্যের আলো থেকে পাওয়া যায় বলে একে সানশাইন ভিটামিনও বলা হয়। মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে মানুষ ঘর থেকে বের হয়েছে কম, অর্থাৎ সূর্যের আলোর সংস্পর্শে কম এসেছে। এ কারণে করোনাকালে মানুষের শরীরে ভিটামিন ডির অভাব বেড়েছে বলে মনে করছেন গবেষকেরা।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: