করোনা প্রতিরোধে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত শুরু করেছে ক্রান্তিকাল

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাস চলতি বছরে এক মহামারির রোগের  নাম। সারা বিশ্বে এর সংক্রমন ক্রমশ বাড়ছে। প্রতিদিনই মানুষ মারা যাচ্ছে এই প্রাণঘাতী ভারাইসে আক্রান্ত হয়ে। এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছে চীন ,ইতালি সহ বিশ্বের অনেক উন্নত দেশ। সেই  তালিকায় নাম লিখিয়েছে বাংলাদেশেও। ইতিমধ্যে এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশেও মৃতু হয়েছে একাধিক মানুষের। এই মরণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধের জন্য এখন পর্যন্ত নির্দিষ্ট কোন প্রতিশোধক আবিস্কার হয়নি। সচেতনতাই এখন এ ভাইরাস প্রতিরোধের একমাত্র চিকিৎসা।

তাই করোনার বিষাক্ত ছোবল থেকে নিজেদের মুক্ত রাখতে হলে সচেতনতার কোন বিকল্প নেই। আর বাংলাদেশে এ সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান অনেক স্বেচ্ছাসেবী সংগঠন। এরই অংশ হিসেবে অনলাইন নিউজ পোর্টাল ক্রান্তিকাল ডট কমের উদ্যোগে ছিন্নমূল, পথশিশু ও গরীব শ্রমজীবি মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণের কর্মসূচী হাতে নেওয়া হয়েছে।


আরও পড়ুন-করোনা ডামাডোলের আড়ালে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ!


সোমবার বেলা ১২ টায় ক্রান্তিকাল ডট কমের নিজস্ব ল্যাবে ছিন্নমূল, পথশিশু ও গরীব শ্রমজীবি মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণের লক্ষ্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতর কার্যক্রম শুরু হয়েছে দক্ষ ও অভিজ্ঞদের নিয়ে। শিঘ্রই জেলার ছিন্নমূল, পথশিশু ও গরীব শ্রমজীবি মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিনামুল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণের মাঠে নামবে অনলাই নিউজ পোর্টাল ক্রান্তিকাল ডট কম পরিবার। ক্রান্তিকাল পরিবারের এমন মহতি উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জেলার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। সেই সাথে অনেকে তাদের সাথে থাকার সম্মতিও জ্ঞাপন করেছেন। সম্মতি জ্ঞাপন করেছেন ঠাকুরগাঁও ইজি বাইক শ্রমিক ইউনিয়নের নেতাকর্মী সহ সকল সদস্যগণ। সেই সাথে জেলার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। ইতিমধ্যে অনেকে যুবক ও ছাত্র তাদের সাথে সংযুক্ত হয়ে কাজও করছেন।

অনলাইন নিউজ পোর্টাল ক্রান্তিকাল ডটকমের বার্তা সম্পাদক মো: সোহেল রানা জানান, মানুষের সচেতনতার কোন খামখেয়ালী হলে নভেল করোনা ভাইরাইস ধীরে ধীরে বাংলাদেশকে গ্রাস করে ফেলবে এমন আশঙ্কা করছি।। এ দেশের সহজ সরল মানুষগুলোকে করোনার ছত্রছায়া থেকে মুক্ত রাখতে হলে সবার মাঝে ব্যপকহারে সচেতনতা ছড়াতে হবে। আতঙ্কিত না হয়ে আমরা সকলে সচেতন হয়ে ঘণ ঘণ ভালো করে হাত ধুুয়ে পরিস্কার থাকলে এ ভাইরাস প্রতিহত করা সম্ভব। এ সময় তিনি কাউকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার আহ্বান করেন এবং সতর্কতা অবলম্বণের জন্য করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনা মূলক নির্দেশনা মেনে চেলার কথা বলেন। তিনি বলেন, লোক সমাগম থেকে বিরত থাকতে হবে, হাঁচি বা কাশি হলে সতর্কতার সাথে রুমাল বা টিস্যু ব্যবহার করতে হবে। খুব বেশি হলে বিশ্রাম নিতে হবে এবং ঔষধ গ্রহণ করতে হবে। ঘণ ঘণ পানি পান করতে হবে ইত্যাদি। মূলত সবার মাঝে সচেতনতা ছড়াতেই আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি।

অনলাইন নিউজ পোর্টাল ক্রান্তিকালের সম্পাদক ও প্রকাশক মো: মাহাবুব আলম রুবেল বলেন, দেশে এখন দুর্যোগকালীন পরিস্থিতি চলছে। এ পরিস্থিতিতে নিজে বাঁচার কথা ভাবলে অপরকেও বাঁচাতে হবে অপরের জীবন নিয়েও ভাবতে হবে। এ জন্য প্রতিটি সচেতন মানুষকে মানুষের জন্য আজ স্বেচ্ছাসেবক হয়ে কাজ করতে হবে। এ ছাড়া এ দুর্যোগ আমরা মোকাবেলা করতে পারবোনা। তাই আতঙ্কিত না হয়ে তিনি সবাইকে এ দুর্যোগ পরিস্থিতিতে সচেতন হয়ে এবং সচেতনতা ছড়িয়ে ঐক্যবদ্ধভাবে করোনা মোকাবেলার আহ্বান জানান।

এ সময় উপস্থিত ছিলেন, ক্রান্তিকাল ডট কম অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক ও প্রকাশক মাহাবুব আলম রুবেল, বার্তা সম্পাদক সোহেল রানা, নিজস্ব প্রতিবেদক সোহেল রানা(২), হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত কারক ল্যাব পরিচালক ও দিনাজপুর সরকারি কলেজের রসায়ন বিভাগের সাবেক ছাত্র নিরঞ্জণ বর্মন, ফ্রিড মাতৃছায়া অটিস্টিক শিশু নিকেতনের সহকারি শিক্ষক, কৃষ্ণ কমল বর্মন, ঠাকুরগাঁও ইজিবাইক শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আবু আস লাবু সহ ক্রান্তিকাল পরিবারের সদস্যবৃন্দ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: