করোনা ভ্যাকসিনের মানব পরীক্ষা শুরু করবে ইরান

করোনা ভাইরাসে মুসলিম দেশগুলোর মধ্যে সব চেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানে এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশী মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে প্রায় ২ লাখ ২৫ হাজারেরও বেশী মানুষ। এরই মধ্যেই করোনা ভাইরাসেরর ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়েছে দেশটি।

মঙ্গলবার ইরারেন স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি বলেছেন, ইরারেন গবেষকরা করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরীতে অনেক এগিয়ে গেছে। এরই মধ্যে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে এবং খুব শিগগিরই মানুষের ওপর সম্ভাব্য এই ভ্যাকসিনের পরীক্ষা শুরু হবে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে প্রাণীর ওপর ভ্যাকসিনের পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়েছে। আর অল্প কিছু দিনের মধ্যে মানব পরীক্ষা শুরু হবে। দেশটির গবেষকেরা গত কয়েক মাস ধরে ভ্যাকসিন তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।’


আরও পড়ুন>>


এসময় তিনি আরও বলেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানে ওষুধ এবং চিকিৎসা সামগ্রী উৎপাদন বেড়েছে। বর্তমানে ইরানে গুরুত্বপূর্ণ ওষুধগুলোর চাহিদা মেটানো সম্ভব হয়েছে।

সাঈদ নামাকি বলেন, ইরান হচ্ছে ওষুধের কাঁচামাল উৎপাদনের ক্ষেত্রে পশ্চিম এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ। দেশীয় কোম্পানি ও গবেষকদের প্রচেষ্টায় ইরান ওষুধের কাঁচামালের রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মাত্র ৬০ দিনের মধ্যে ইরানের তরুণদের কঠোর পরিশ্রম এবং বিভিন্ন কোম্পানির সহযোগিতায় করোনা প্রতিরোধের ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে। ইরানের রাজধানী তেহরানে আজ থেকে আন্তর্জাতিক মেলা শুরু হয়েছে। ভিডিও লিংকের মাধ্যমে স্বাস্থ্যমন্ত্রী মেলার উদ্বোধন করেছেন।

সূত্র- পার্সটুডে।

- Advertisement -

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian
%d bloggers like this: