কলা খেলেই কমবে পেটের চর্বি!

অতিরিক্ত ওজন ও পেটের চর্বি নিয়ে বর্তমানে অনেকেই দুশ্চিন্তা রয়েছেন। এজন্য তো অনেকেই খাবার বন্ধ করে দিয়েছেন আবার কেউ দিন-রাত জিমে শরীরচর্চা করছেন।

আসলে শরীরের অন্যান্য অংশের মেদ কমলেও অনেক চেষ্টার পরে পেটের মেদ কমে না। তবে খাবার তালিকা মেনে চললে এবং ওয়ার্ক আউট করলে পেটের মেদ কমানো সম্ভব।

পেটের মেদ বা ভুড়ি কমায় এমন একটি কার্যকরী খাবার পাকা কলা। বলা যায় পেটের মেদ কমাতে পাকা কলার জুড়ি মেলা ভার।

ওয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রাম অব আটলান্টা তাদের একটি গবেষণাপত্রে পেটের মেদ কমাতে পাকা কলার ভূমিকার কথা জানিয়েছে। বলা হয়েছে, প্রতিদিন দুইটি পাকা কলা খেলে ভুঁড়ি কমবেই। তবে কীভাবে?


আরও পড়ুন


  • পাকা কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পটাশিয়াম শরীরে পানি জমতে দেয় না। অনেক সময়ে নানা অসুস্থতার কারণে, পেটে পানি জমে, পেট ফুলে যায়। প্রতিদিন অবশ্য পাকা কলা খাওয়ার অভ্যাস তৈরি করলে, এই সমস্যা থেকে মুক্তি মিলবে।
  • এছাড়াও পাকা কলায় প্রো-বায়োটিক উপাদানে ভরপুর। ফলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি পায়। এই ব্যাকটেরিয়াগুলো হজমশক্তি বাড়ায়। আর হজমশক্তি বৃদ্ধি পেলে শরীরে চট করে মেদ জমতে পারে না।
  • ভিটামিন-বি-তে সমৃদ্ধ পাকা কলা। ভিটামিন-বি শরীরে মেদ জমতে দেয় না। যেসব জিন মেদ জমার জন্য দায়ী, সেগুলোকে সরাসরি প্রভাবিত করে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: