Homeখেলাকাতার বিশ্বকাপের সেরা গোল কোনটি

কাতার বিশ্বকাপের সেরা গোল কোনটি

অন্যতম ফেবারিট হয়েও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়া ব্রাজিলের জন্য ছিল অপ্রত্যাশিত। বিশ্বকাপ শেষে সেরা একাদশে তাদের কোনো ফুটবলার না থাকা কিংবা কোনো পুরস্কারের জন্য মনোনীত না হওয়াও ছিল ব্যাপক হতাশার। সেই হতাশায় সান্ত্বনার প্রলেপ রিচার্লিসন। সার্বিয়ার বিপক্ষে তার গোলটি দর্শক ভোটে পেয়েছে বিশ্বকাপ সেরার খেতাব।

নিদারুণ সম্ভাবনা নিয়ে কাতার মিশনে গিয়েছিল ব্রাজিল। তবে দুর্দান্ত এক দল থাকা সত্ত্বেও কেবল কোচের খামখেয়ালিপনায় মধ্যপথে শেষ হয়েছে তাদের বিশ্বকাপ। দলগত সফলতা না এলেও ফুটবলারদের সামনে ছিল ব্যক্তিগত নৈপুণ্য দেখিয়ে মোমেন্টাম নিজের করে নেয়া। বিশ্বকাপ শেষে তার পুরস্কারই পেলেন রিচার্লিসন।

এবারের বিশ্বকাপে শুরু থেকেই আলোচনায় ছিল ব্রাজিল। গ্রুপপর্বের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে দুর্দান্ত জয়ে অসাধারণ কিছুর পূর্বাভাস। তবে সেই ম্যাচের পুরো আলো কেড়ে নিয়েছিলেন রিচার্লিসন দুর্দান্ত এক গোল করে। ভিনির পা থেকে ডি বক্সে খুব অল্প জায়গা পেয়েও নিজের দক্ষতায় বল পরিণত করেছিলেন বাইসাইকেল কিকে। সেখান থেকেই চোখ ধাঁধানো গোল।

অথচ বিশ্বকাপের জন্য যখন দল ঘোষণা করছেন তিতে, সেখানে রিচার্লিসনের অন্তর্ভুক্তিতে এক শ্রেণির সমালোচকদের ছিল বেজায় আক্ষেপ। তারকাসমৃদ্ধ এই দলে সত্যিই কি ফরোয়ার্ড লাইনে অপরিহার্যতা আছে টটেনহ্যাম ফরোয়ার্ডের? তবে সমালোচকদের মুখ প্রথম ম্যাচেই বন্ধ করে দেন তিনি। ফুটবল বিশ্ব প্রশংসায় বুঁদ হয়ে পড়ে তার অসাধারণ গোলে।

বিশ্বকাপের শুরু থেকেই এবার ফিফার ঘোষণা ছিল টুর্নামেন্ট সেরা গোল নির্বাচিত হবে দর্শক ভোটে। নির্ধারিত সময় পর পোল ওপেন হয়ে যায় সমর্থকদের সেরা গোল নির্বাচন করার জন্য। অবশেষে লম্বা একটি প্রক্রিয়ার পর উন্মুক্ত ভোটের মাধ্যমে দর্শকরা রায় দিলেন বিশ্বকাপ সেরা গোলের।

তবে ঠিক কতসংখ্যক ভোট পড়েছে রিচার্লিসনের গোলে তা প্রকাশ করেনি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এবারের বিশ্বকাপে দর্শনীয় গোল হয়েছে বেশ কয়েকটি। আলোচনায় ছিল ক্রোয়েশিয়ার বিপক্ষে নেইমারের গোলটিও। এছাড়াও ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে এমবাপ্পের সমতাসূচক স্কোরটাও ছিল দৃষ্টি নন্দন। তবে সবাইকে পেছনে ফেলে বাজিমাত করেছেন রিচার্লিসন।

 

সর্বশেষ খবর