Homeআন্তর্জাতিককারেন বিদ্রোহীদের হাতে এক বছরে নিহত ৮০০ জান্তা সেনা

কারেন বিদ্রোহীদের হাতে এক বছরে নিহত ৮০০ জান্তা সেনা

মিয়ানমারে কারেন বিদ্রোহীদের হাতে ২০২২ সালে প্রায় ৮০০ জান্তা সৈন্য নিহত হয়েছে। শুক্রবার (৬ জানুয়ারি) কারেনি ন্যাশনালিটিস ডিফেন্স ফোর্স (কেএনডিএফ) দেশটির কায়াহ এবং শান রাজ্যে সংঘটিত সংঘর্ষে এসব জান্তা সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর প্রতিবেদনে বলা হয়েছে, কেএনডিএফ, কারেনি আর্মি, কারেনি ন্যাশনাল প্রগ্রেসিভ পার্টির সশস্ত্র শাখাসহ বেশ কয়েকটি সশস্ত্র সংগঠন কায়াহ এবং শান রাজ্যে জান্তা বাহিনীর মোকাবিলা করছে। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি জান্তা বাহিনী মিয়ানমারে ক্ষমতা দখল করলে সেবছরের মে থেকে জান্তা বাহিনীকে মোকাবিলা শুরু করে এসব গোষ্ঠী।

মূলত সে সময় মিয়ানমারজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। বিক্ষোভ দমনে সরকার খড়গহস্ত হলে শুরু হয় সশস্ত্র প্রতিরোধ। সেই ধাক্কা লাগে শান রাজ্যেও। সেই থেকে জান্তা বাহিনীর মোকাবিলা করে আসছে বিদ্রোহী সংগঠনগুলো। তারই ধারাবাহিকতায় ২০২২ সালেও অব্যাহত থাকে সংঘর্ষ।

কেএনডিএফ দাবি করেছে, ২০২২ সালে জান্তা বাহিনীর সঙ্গে তাদের মোট ৩৪১টি সংঘর্ষ ঘটেছে। এসব সংঘর্ষে ৭৯৭ জন জান্তা সৈন্যের মৃত্যু হয়। আহত হয়েছেন আরও ৯৩ জন। কেএনডিএফ আরও জানিয়েছে, এসব সংঘর্ষে তাদেরও ৬৫ জন যোদ্ধা নিহত হয়েছে| এই সময়ে জান্তা বাহিনী তাদের লক্ষ্য করে দেড় শতাধিক বিমান এবং বোমা হামলা চালিয়েছে। এসব হামলায় অন্তত ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬৪ জন এবং অন্তত ৭২টি বেসামরিক ঘর এবং ৪টি ধর্মীয় স্থাপনা পুড়ে গেছে।

সর্বশেষ খবর