Homeখেলা‘কিলিয়ান এমবাপ্পে মেসি-রোনালদোর উত্তরসূরি’

‘কিলিয়ান এমবাপ্পে মেসি-রোনালদোর উত্তরসূরি’

একটা লম্বা সময় ধরে ফুটবল অঙ্গনে দ্বৈরথ চলেছে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে। এমন সময় বদলেছে, বেড়েছে মেসি-রোনালদোর বয়সটাও। আর তাই আলোচনায় এসেছে পরবর্তীর তারকাও। মেসি-রোনালদোর পর এখন আলোড়ন তুলছেন যেসব তারকা, অনেকের মতেই তালিকায় এগিয়েই থাকবেন এমবাপ্পে।

ফরাসি স্ট্রাইকার এমবাপ্পের বয়স এখন ২৪। এই বয়সেই তিনি খেলে ফেলেছেন দুটো বিশ্বকাপের ফাইনাল। একটাতে নৈপুণ্য দেখিয়ে দলকে জিতিয়েছেন বিশ্বসেরার মুকুট। অন্যটিতে হ্যাটট্রিক করেও জেতাতে পারেননি। ভাগ্যের কাছে হেরে গেলেও কাতারের বিশ্বকাপে ঠিকই জিতেছেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার।

২৪ বছর বয়সে এমবাপ্পে লিগ ওয়ান শিরোপা জিতেছেন চারটি। ২৪৭ ম্যাচে ২০১ গোল করে ইতোমধ্যে হয়েছেন ক্লাবের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। স্পষ্ট করে বলা না গেলেও হয়তো আন্দাজ করা যেতে পারে, আরও দশ বছর ফুটবল অঙ্গনে টিকে থাকলে হয়তো রেকর্ডের পাহাড় জমিয়ে ফেলবেন এই স্ট্রাইকার। ধারণার সঙ্গে একমত সাবেক ফ্রেঞ্চ মিডফিল্ডার ড্যানিয়েল ব্রাভোও।

মেসি-রোনালদোকে ধরা হয় গ্রহের অন্যতম সেরা দুই ফুটবলার হিসেবে। এই দুই তারকা সম্মিলিতভাবে ব্যালন ডি’অর জিতেছেন মোট ১২ বার। অর্জন আর সাফল্যে মোড়ানো এই দুই তারকারই ক্যারিয়ার। এমবাপ্পেকে এবার তাদেরই উত্তরসূরি বললেন পিএসজির সাবেক খেলোয়াড় ব্রাভো।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সে অনেক বুদ্ধিমান। সে জানে তার উন্নতি করা প্রয়োজন। আমরা জানি না সে কতদূর যেতে পারবে। তবে আমার ধারণা সে মেসি-রোনালদোর উত্তরসূরি। আমার কাছে সে এখন বিশ্বের সেরা খেলোয়াড়। সে তার সতীর্থদেরও উন্নতি করতে সাহায্য করে। এটা দলকে অনেক শক্তি দেয়।’

সর্বশেষ খবর