Homeখেলাকোহলির পর খাজাকেও পেছনে ফেললেন লিটন

কোহলির পর খাজাকেও পেছনে ফেললেন লিটন

ভারতের বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজের বিরাট কোহিলকে পেছনে ফেলে ব্যাটারদের র‌্যাংকিংয়ে ১২তম স্থানে উঠে এসেছিলেন লিটন দাস। এবার তিনি অজি তারকা উসমান খাজাকে পেছনে ফেলে এগিয়েছেন আরও একধাপ।

আইসিসির সবশেষ হালনাগাদ অনুযায়ী টেস্ট র‌্যাংকিংয়ে টাইগার উইকেটরক্ষক ব্যাটারের অবস্থান এখন ১১তম। তার রেটিং পয়েন্ট ৭০২। তার থেকে ২ পয়েন্ট কম নিয়ে নিচে নেমে গেছেন খাজা।

বাংলাদেশের টেস্ট ইতিহাসে কোনো ব্যাটারের পক্ষে র‌্যাংকিংয়ে এটি সেরা অবস্থান। এর আগে কোনো টাইগার ব্যাটার এতটা ওপরে উঠতে পারেননি। লিটনের আগে বাংলাদেশের পক্ষে র‌্যাংকিংয়ের সর্বোচ্চ ১৪তম অবস্থানে ছিলেন তামিম ইকবাল।

ওয়ানডে, টেস্ট কিংবা টি-টোয়েন্টি। টাইগারদের হয়ে ২০২২ সালে স্বপ্নের এক বছর পার করেছেন লিটন। বছরের শেষ ইনিংসে ভারতের বিপক্ষে লিটনের উইলো থেকে আসে ৭৩ রান। তাতে এক পঞ্জিকাবর্ষে লাল সবুজের হয়ে রেকর্ড এক হাজার ৯২১ রানের কীর্তি গড়ের লিটন। শুধু তাই নয়, রানের হিসেবে গত বছর লিটনের ওপরে ছিলেন কেবল পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (২ হাজার ৪২৩ রান)।

গত বছর ব্যাট হাতে দারুণ দ্যুতি ছড়িয়েছিলেন লিটন। বাংলাদেশের হয়ে ৪২ ম্যাচে ১৩ ফিফটি ও তিন শতকের সাহায্য  ১৯২১ রান করেছেন তিনি। গড় ছিল ৪০-এর বেশি। এক পঞ্জিকাবর্ষে হাতছানি ছিল ২ হাজার রান করারও।

বছরে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করা লিটনের চাইতে সাকিব ৯২২ রানে পিছিয়ে ছিলেন। তালিকার পরের নাম আর রান দেখলেই বোঝা যাবে নিজেকে কতটা উচ্চতায় নিয়ে গেছেন লিটন।

এক পঞ্জিকাবর্ষে লিটনের এই রান বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরও সর্বোচ্চ। এর আগে ২০১৮ সালে মুশির করা ১৬৫৭ রানের রেকর্ড ভেঙেছেন, আগেই ভেঙেছেন তামিমের কীর্তিও।

সর্বশেষ খবর