ক্যাপিটলে দাঙ্গার আগে দেওয়া বক্তব্য ‘পুরোপুরি যথার্থ’ ছিল, বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেন, গত ৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটলে দাঙ্গার আগে তিনি তাঁর সমর্থকদের উদ্দেশে যে বক্তব্য দিয়েছিলেন, তা ‘পুরোপুরি যথার্থ’ ছিল। সংবাদমাধ্যম ডয়চে ভেলে ও বিবিসি এ খবর জানিয়েছে।

ট্রাম্প গতকাল মঙ্গলবার টেক্সাস অঙ্গরাজ্যে মেক্সিকোর সীমানায় দেয়াল তৈরির কাজ দেখতে যান। এর আগে ওয়াশিংটন ডিসিতে ট্রাম্প ক্যাপিটলে হামলার প্রসঙ্গে কথা বলেন।

এদিকে ক্যাপিটলে সহিংসতা উসকে দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটরা কংগ্রেসে অভিশংসনের যে প্রস্তাব এনেছে, সেটি ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছেন ট্রাম্প।

আগামী ২০ জানুয়ারি নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শপথগ্রহণ করবেন এবং ট্রাম্প ক্ষমতা থেকে সরে যাবেন।

কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে (প্রতিনিধি পরিষদ) ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাবে আজ বুধবার ভোটাভুটি হবে বলে ধারণা করা হচ্ছে।


আরও পড়ুন>>


প্রতিনিধি পরিষদে অভিশংসন প্রস্তাব আনা প্রসঙ্গে এদিন ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমি মনে করি এটা (অভিশংসনের প্রক্রিয়া) আমাদের দেশের জন্য ভয়াবহ বিপদের কারণ হচ্ছে এবং এটা ব্যাপক ক্ষোভ সঞ্চার করছে। আমি কোনো সহিংসতা চাই না।’

ক্যাপিটল হিলে দাঙ্গার পরে গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো জনসমক্ষে আসেন ডোনাল্ড ট্রাম্প। এদিন তিনি মেক্সিকো সীমান্তে তোলা দেয়াল দেখার জন্য টেক্সাসে যান।

ক্যাপিটলে গত বুধবারের ওই দাঙ্গায় অন্তত পাঁচজনের মৃত্যু হয় এবং ৬০ জনের বেশি মানুষ আহত হয়। আহতদের মধ্যে পুলিশ সদস্যেরাও রয়েছেন।

আজ বুধবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব নিয়ে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ভোটাভুটি হতে পারে। তারপর তা সিনেটে যাবে।

এদিকে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই আগে থেকেই মার্কিন প্রশাসনকে সতর্ক করে দিয়ে বলেছে, বাইডেন প্রেসিডেন্ট পদে দায়িত্ব নেওয়ার দিন বা তার আগে অথবা পরে ট্রাম্প সমর্থকেরা সশস্ত্র হাঙ্গামা করতে পারে। এ কারণে জন্য ওয়াশিংটন ডিসিতে প্রচুর নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

ট্রাম্প ৬ জানুয়ারি কী বলেছিলেন

ডোনাল্ড ট্রাম্প গত ৬ জানুয়ারি তাঁর সমর্থকদের উদ্দেশে বলেছিলেন, ‘আমরা ক্যাপিটলে যাব, আমাদের সাহসী সিনেটর ও কংগ্রেস সদস্যদের উৎসাহিত করব। তবে কয়েকজনকে উৎসাহিত করার জন্যই কেবল আমরা সেখানে যাব না। আপনাদের শক্তি দেখাতে হবে।’

ট্রাম্প আরো বলেছিলেন, ‘ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নিজের কর্তব্য পালনের সাহস থাকা উচিত।’

সমর্থকদের ট্রাম্প সরাসরি বলেন, ‘আমি জানি, আপনারা তাড়াতাড়ি ক্যাপিটলে যাবেন এবং শান্তিপূর্ণভাবে এবং দেশভক্তিকে সঙ্গী করে আপনাদের ক্ষমতা প্রদর্শন করবেন।’ এরপরই ট্রাম্প সমর্থকরা ক্যাপিটলে অনুপ্রবেশ ও তাণ্ডব চালায়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: