ক্ষতি পোষাতে কাল থেকে ‘পার্সেল এক্সপ্রেস ট্রেন’ চালু

অনলাইন ডেস্ক।।

ক্ষতি পুষিয়ে নিতে আগামীকাল থেকে ‘পার্সেল এক্সপ্রেস ট্রেন’ নামের লাগেজ ভ্যান ট্রেন চালু হচ্ছে। করোনা ভাইরাসের কারনে গত ২৬ মার্চ থেকে যাএীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও মালবাহী ট্রেন ঠিকই চালু ছিল। এরমধ্যে একবার ‘বেতন ট্রেন’ নামক ট্রেনও চলাচল করছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানান, করোনা পরিস্থিতিতে দেশে খাদ্য সরবরাহের জন্য তারা এই বিশেষ ট্রেন চালু করতে যাচ্ছে ০১ মে থেকে। এই ট্রেনের সাহায্যে কৃষিপণ্য ঢাকায় আনা হবে।

রেলওয়ে জানিয়েছে, প্রথম দিকে চট্টগ্রাম-ঢাকা, দেওয়ানগঞ্জ-ঢাকা ও যশোর টাকা এই তিন রুটে পার্সেল এক্সপ্রেস ট্রেন চলবে।এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম-ঢাকা এবং ঢাকা-জামালপুর-ঢাকা রুটে সপ্তাহে ৭ দিন এই ট্রেন চলাচল করবে। য‌শোর-ঢাকা-য‌শোর রু‌টে সপ্তাহে দুই দিন চলাচল করবে।


আরও পড়ুন>>


শামসুজ্জামান,রেলওয়ের মহাপরিচালক জানান, প্রত্যেকটি পার্সেল ট্রেনে ১০-১২ টি ভ্যান থাকে। আর পন্য সরবরাহ করা যাবে প্রায় ২৩০-২৪০ টন। যদি সময়ের সাথে সাথে অন্য কোন রুটে এই পন্যের চাহিদা পাওয়া যায়, তাহলে সে রুটেও এই ট্রেন চলবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে দেশে খাদ্য সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এব্যবস্থা নেওয়া হয়েছে। এই লাগেজ ট্রেন গুলো যাএাপথে বিভিন্ন স্টেশন থেকে কৃষকদের উৎপাদিত পণ্য নিয়ে ঢাকায় আসবে। এর ফলে ঢাকায় খাদ্য সরবরাহ স্বাভাবিক থাকবে।

দেশে লকডাউন চলার কারনে ট্রেন চলাচল বন্ধ থাকায় গত একমাসে লোকসান হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। যেহেতু লকডাউন চলার কারনে ট্রেনে যাএী বহণ বন্ধ আছে। তাই পার্সেল ট্রেনের মাধ্যমে ট্রেনের কিছুটা ক্ষতি পুষিয়ে নেয়া যাবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

%d bloggers like this: