Homeআন্তর্জাতিকখালেদা জিয়াকে পদক দেয়া কানাডীয় যৌন হয়রানির অভিযোগে গ্রেফতার

খালেদা জিয়াকে পদক দেয়া কানাডীয় যৌন হয়রানির অভিযোগে গ্রেফতার

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ পদক দেয়া কানাডীয় মানবাধিকার সংস্থা কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (সিএইআরআইও) প্রতিষ্ঠাতা প্রধান যোশে ম্যারিও গুইলম্বোকে গ্রেফতার করা হয়েছে। এক নারীকে জোরপূর্বক আটকে রাখা ও যৌন হয়রানির অভিযোগে গত বৃহস্পতিবার (৯ মার্চ) তাকে গ্রেফতার করেছে টরন্টো পুলিশ।

৬৪ বছর বয়সী গুইলম্বোর গ্রেফতারের বিষয়টি স্থানীয় সংবাদমাধ্যম টরন্টো সান ও সিবিসি’তে উঠে এসেছে। খবরে বলা হয়েছে, গুইলম্বোর বিরুদ্ধে ইতোমধ্যে অভিযোগ গঠন করা হয়েছে। অভিযোগপত্রে বলা হয়েছে, মানবাধিকার বিষয়ক সহায়তা চাইতে আসা এক নারীকে জোরপূর্বক আটকে রেখে যৌন হয়রানি করেছেন তিনি।

টরন্টো পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, পরামর্শের জন্য গত ২৫ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত অন্তত চারবার টরন্টোর ১২৭৫ ফিঞ্চ অ্যাভিনিউ ওয়েস্টে অবস্থিত মানবাধিকার সংস্থা কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (সিএইআরআইও) অফিসে যান ভুক্তভোগী ওই নারী।

এই সময়ে যতবারই অফিসে এসেছেন ততবারই ওই নারীকে যৌন হয়রানি করেছেন গুইলম্বো। টরন্টো পুলিশের মুখপাত্র ভিক্টর কোং বলেছেন, ওই নারীর অভিযোগ, তাকে যৌন হয়রানি করা হয়েছে এবং জোরপূর্বক আটকে রাখা হয়েছে।

গুইলম্বোর বিরুদ্ধে অভিযোগের বিষয়টি সিএইআরআইও‘র একজন মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি। বলেছেন, ‘বিষয়টি এখন আদালতের এখতিয়ারে রয়েছে।’

সিএইআরআইও তার ওয়েবসাইটে নিজেদেরকে ‘একটি অলাভজনক সংস্থা’ হিসেবে বর্ণনা করেছে। ২০০৩ সালে প্রতিষ্ঠিত সংস্থাটি মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন কাজ করে থাকে। গত বছর বেগম খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ পদক দিয়ে আলোচনায় এসেছিল সংস্থাটি। 

সর্বশেষ খবর