Homeআন্তর্জাতিকখুলছে কাশ্মীরের টিউলিপ বাগানের দরজা

খুলছে কাশ্মীরের টিউলিপ বাগানের দরজা

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরে অবস্থিত এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ বাগানটি। আগামী রোববার (১৯ মার্চ) বাগানটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

টিকিট কেটে বর্ণিল টিউলিপের সৌন্দর্য উপভোগ করতে পারবেন দেশি-বিদেশি পর্যটক। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে এ খবর দেয়া হয়েছে।

কাশ্মীরের শ্রীনগরের পাহাড়ঘেরা ডাল হ্রদ-লাগোয়া এ টিউলিপ বাগানের নাম ‘ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন’। এ টিউলিপ বাগানে ঘুরতে হলে পাঁচ বছরের বেশি বয়সী ভারতীয় পর্যটক ও দর্শনার্থীকে গুনতে হবে ৬০ রুপি।

বিদেশি পর্যটক ও দর্শনার্থীর জন্য প্রবেশ মূল্য জনপ্রতি ১৫০ রুপি। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে কাশ্মীরের টিউলিপ বাগানটি।

আগামী মাসের শেষ নাগাদ বাগানটিতে রং-বেরঙের টিউলিপ ফুটতে থাকবে বলে আশা করা হচ্ছে। ওই সময় পর্যন্ত পর্যটক ও দর্শনার্থীরা বাগানটিতে ভ্রমণ করতে পারবেন।

২০০৮ সালে কাশ্মীরে গড়ে তোলা হয় টিউলিপ বাগানটি। ওই সময় রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন গুলাম নবী আজাদ। মূলত শীত ও গ্রীষ্মের মাঝামাঝি সময়ে পর্যটকদের মনোযোগ কাড়তে তার উদ্যোগে এশিয়ার সবচেয়ে বড় এই টিউলিপ বাগানের যাত্রা শুরু।

টিউলিপ বাগানটির তত্ত্বাবধানের দায়িত্বে থাকা এক শীর্ষ কর্মকর্তা বলেন, প্রতি বছর এ বাগানের পরিধি বাড়ছে। টিউলিপের নতুন নতুন জাত যুক্ত করা হচ্ছে। বাগানটির উন্নয়নে আর ফুলের মান ধরে রাখতে আমাদের কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। 

সর্বশেষ খবর