গ্যাস ক্যানিস্টার দিয়ে নিজের বাড়ি উড়িয়ে দেবেন ফিলিস্তিনি!

- Advertisement -

অধিকৃত পূর্ব জেরুজালেমে উচ্ছেদের মুখে থাকা একটি ফিলিস্তিনি পরিবার নিজেদের বাড়িঘর গ্যাস ক্যানিস্টার দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন। দখলদার ইসরাইল তাদের জোর করে উচ্ছেদ করলে তারা সহজেই ছেড়ে দেবেন না বলে অঙ্গীকার করেছেন।

পরিবারটি জানায়, দরকার হলে বাড়িঘর জ্বালিয়ে দিয়ে যাব, তবুও দখলদারদের কাছে নত হবো না।

সোমবার (১৭ জানুয়ারি) মাহমুদ সালেহি নামের এক ফিলিস্তিনি বলেন, ১৯৪৮ সালে তারা আমাদের জোর করে তাড়িয়ে দিয়েছে। কিন্তু এবার আমরা নিজেদের ঘর ইসরাইলিদের দিয়ে স্বেচ্ছায় চলে যাচ্ছি না।

তিনি যখন বাড়ির ছাদে দাঁড়িয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন, তখন তার চারপাশে গ্যাস ক্যানিস্টার জড়ো করা ছিল। বললেন, আমি ঘর জ্বালিয়ে দেব। বাড়ির ভেতরে যা আছে, সবকিছু ভস্ম করে দিয়ে যাব। কারণ আমি এই জায়গাটি ছাড়তে চাই না। এখন থেকে সরাসরি কবরে যেতে চাই। কারণ এখানে কোনো জীবন কিংবা মর্যাদা নেই। গেল ২৫ বছর ধরে লড়াই করে যাচ্ছি।

শেখ জাররাহ পাড়ার সাম্প্রতিক অচলাবস্থা পর্যবেক্ষণে রেখেছেন পশ্চিমা কূটনীতিকরা। তারা ইসরাইলি পদক্ষেপের নিন্দা জানিয়েছেন। পূর্ব জেরুজালেমের ইয়ান কারেম পাড়া থেকে এসে শেখ জাররাহে আশ্রয় নেন মাহমুদ সালেহির পরিবার।

এরপর ১৯৫০ সাল থেকে তারা এখানে বসবাস করে আসছেন। ২০১৭ সালে তাদের উচ্ছেদের হুমকি দেয় ইসরাইলি বাহিনী। তাদের বাড়িটি স্কুল ভবন নির্মাণের জন্য বরাদ্দ করে দেওয়া হয়েছে।

যদিও ইসরাইলপরিচালিত জেরুজালেম পৌরসভা কাউন্সিলের সদস্য লৌরা ওয়ারটন বলেন, পরিবারটিকে না সরিয়েই একই জমিতে আমরা স্কুল নির্মাণ করতে চাচ্ছি। সেখানে প্রচুর জমি আছে। দুঃখজনক হলো, স্বয়ং পৌরসভাই কাজটি করছে, কোনো উগ্র ডানপন্থী দখলদার গোষ্ঠী না।

এই উচ্ছেদ চেষ্টার ঘটনা পশ্চিমতীর ও গাজার ইউরোপীয় মিশনের প্রধান এসবেন কুয়ান বন বার্গসরফের নেতৃত্বাধীন কূটনীতিকরা প্রত্যক্ষ করেছেন।

তিনি বলেন, এটি খুবই পরিষ্কার যে, অধিকৃত ভূমি থেকে কাউকে উচ্ছেদ করা আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন। যে কোনো ধরনের উচ্ছেদ কিংবা বাড়িঘর ধ্বংসের সিদ্ধান্তের বেলায়ও এই একই নীতির প্রতিফলন ঘটবে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ