Homeখেলাচতুর্থ টেস্টেও অধিনায়ক স্মিথ

চতুর্থ টেস্টেও অধিনায়ক স্মিথ

ব্যক্তিগত কারণ দেখিয়ে বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্ট হারের পর অস্ট্রেলিয়ায় চলে যান দলের নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স। তার জায়গায় তৃতীয় টেস্টে অধিনায়কের দায়িত্ব পালন করেন স্টিভেন স্মিথ। কথা ছিল চতুর্থ টেস্টের আগে দলের সঙ্গে যোগ দিয়ে আবারও অধিনায়কের দায়িত্বে ফিরবেন কামিন্স। তবে তা আর হচ্ছে না। চতুর্থ টেস্টের আগে ভারতে ফিরছেন না কামিন্স। আর তার জায়গায় বর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্টেও অস্ট্রেলিয়ার দায়িত্বে থাকবেন স্মিথ।

বর্তমানে সিডনিতে নিজ বাড়িতে অসুস্থ মায়ের কাছে আছেন কামিন্স। অজি দলের কোচ এন্ড্রু ম্যাকডোনাল্ড বলেন, ‘এই কঠিন সময়ে আমরা তার (কামিন্স) এবং তার পরিবারের পাশে আছি। নিয়মিত তার সাথে যোগাযোগ করছি। কিন্তু এই মুহূর্তে কামিন্স এখানে নেই এবং টেস্ট ম্যাচ শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি। প্রতিদিনই কামিন্সের সাথে আমরা আলোচনা করছি।’

কামিন্সের অনুপস্থিতিতে তৃতীয় টেস্টে দায়িত্ব পেয়েই বাজিমাত করেছেন স্মিথ। ভারতকে ৯ উইকেটে হারিয়ে সিরিজে ফিরেছে অস্ট্রেলিয়া। যদিও বর্ডার-গাভাস্কার সিরিজ নিজেদের কাছে থাকাটা নিশ্চিত করে ফেলেছে ভারত প্রথম দুই টেস্ট জিতে। তবে স্মিথের নেতৃত্বে যদি শেষ টেস্টে জয় পায় অজিরা, তাহলে সমতায় শেষ হবে এ সিরিজ।

এদিকে ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ জিতে প্রশংসায় ভাসছেন স্মিথ। ২০০৪ সালের পর ভারতের মাটিতে টেস্টে প্রথম জয়ের দেখা পেয়েছে অস্ট্রেলিয়া। তা সম্ভব হয়েছে স্মিথের কারণেই।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচে স্যান্ড পেপার বল টেম্পারিং কেলেঙ্কারির কারণে স্মিথ হয়েছিলেন নিষিদ্ধ। এরপর অস্ট্রেলিয়ার দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয় তাকে। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন স্মিথ।

সর্বশেষ খবর