চরবংশীতে শিক্ষার আলো ছড়াচ্ছে ইউনাইটেড আইডিয়াল স্কুল এন্ড কলেজ

- Advertisement -

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার মেঘণার ভাঙ্গন কবলিত উত্তর চরবংশী ইউনিয়নের ৭নং ওয়ার্ডে শিক্ষার আলো ছড়াচ্ছেন আলোর ফেরিওয়ালা খ্যাত মাষ্টার আলতাফ হোসেন (সাবেক উপজেলা চেয়ারম্যান) হাওলাদার বিএসসি এর নেতৃত্বে এক ঝাঁক শিক্ষক মন্ডলীর সমন্বয়ে। বিভিন্ন এলাকায় তিনি ঘুরে ঘুরে মেধাবী শিক্ষার্থী খুজে বের করে এখানে ভর্তি করিয়ে দিয়েছেন।

ইউনাইটেড আইডিয়াল স্কুল এন্ড কলেজে সূত্রে জানা যায়, রায়পুরের ১, ৮,৯ ও সদরের চররুহিতা ইউনিয়ন শিক্ষায় পিছিয়ে থাকায় ২০১৯ সালে সাবেক ছাত্রলীগ নেতা খান আল মামুনের উদ্যোগে এক একর জায়গায় চরাঞ্চলের ঝরে পড়া শিক্ষার্থী ও অদম্য ইচ্ছে শক্তি নিয়ে পড়াশোনা চালিয়ে যাওয়ার শিক্ষার্থীদের সুবিধার্থে শিক্ষা প্রতিষ্ঠানটি স্থাপিত হয়।শিক্ষা কার্যক্রম ২০২০ সাল থেকে সুনামের সাথে চলমান রয়েছে।

সায়মুন নামে সপ্তম শ্রেণীর একজন শিক্ষার্থী বলেন, আমাদের এই এলাকা থেকে অন্য কোথাও যেয়ে পড়তে সময় ও অর্থ দুটোই ব্যায় হয় বেশী। এতে পড়াশোনার আগ্রহ থাকে না। চরবংশীতে এমন একটি প্রতিষ্ঠান নিঃসন্দেহে আমাদেরকে উন্নত জাতি গঠনে ভূমিকা পালন করবে।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ খান আল মামুন বলেন, বর্তমানে ৬ষ্ঠ থেকে ১০ পর্যন্ত প্রায় ঢেড়শ জন শিক্ষার্থী এবং কলেজ শাখায় ১৩০ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। এছাড়াও ২১ জন শিক্ষক নিয়মিত পাঠদান দিচ্ছেন। এলাকার উন্নয়ন ও ভালো শিক্ষার্থী গঠনে আমরা চেষ্টা করে যাচ্ছি।

ইউনাইটেড স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ও চরাঞ্চল তথা পশ্চিমাঞ্চলের আলোর ফেরিওয়ালা মাষ্টার আলতাফ হোসেন হাওলাদার বলেন, চরবংশীকে মডেল ইউনিয়নে পরিনিত করার চেষ্টা করে যাচ্ছি। মানুষ আজ দূরদূরান্ত থেকে আমাদের এলাকায় এসে মুখোরিত করছে। এ থেকে আমাদের অর্থনৈতিক সমৃদ্ধ হচ্ছে। তারই ধারাবাহিকতায় শিক্ষা প্রতিষ্ঠানটি স্থাপন করা হয়েছে। রায়পুর উপজেলার অন্যতম একটি শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হবেও বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন, শিক্ষার প্রসার যত বৃদ্ধি পাবে ততই আমরা জাতীয় পর্যায়ে ভূমিকা রাখতে পারবো। তাছাড়াও কোন শিক্ষার্থী যেন অর্থের অভাবে পড়াশোনা বন্ধ না করে দেয় তাদের প্রতি আমার নির্দেশনা বিনা বেতনে অধ্যয়ন করার। অধ্যক্ষ ও শিক্ষকদের প্রশংসা করে তিনি জানান শিক্ষার্থীদের তারা নিজের সন্তান, নিজের ভাই – বোনের মতোই স্নেহ করে পড়াশোনা করাচ্ছেন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ