চীনা বিমানকে ধাওয়া করল তাইওয়ান বাহিনী

- Advertisement -

নিজেদের আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগ এনে চীনা বিমানকে ধাওয়া করল তাইওয়ান বিমানবাহিনী। মঙ্গলবার (২১ জুন) ১৭টি চীনা যুদ্ধবিমান ও ছয়টি বোমারু বিমানকে ফেরত পাঠানোর দাবি করে তাইপে। বারবার দু’পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লেও সাম্প্রতিক এ ঘটনায় কোনো মন্তব্য করেনি চীন।

পাল্টাপাল্টি বক্তব্য ও বিমান মহড়াকে ঘিরে বেশ কিছুদিন ধরেই চীন-তাইওয়ান উত্তেজনা চরমে। দ্বীপটিকে চীন নিজেদের ভূখণ্ড দাবি করে এলেও তা মানতে নারাজ তাইওয়ান। আর তাদের সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। এসব ঘটনায় দু’পক্ষের বাগ্‌বিতণ্ডার মধ্যেই তাইপের আকাশসীমায় চীনা যুদ্ধবিমানের বহর প্রবেশে খবর প্রকাশ করল আন্তর্জাতিক গণমাধ্যম।

আল-জাজিরা জানায়, মঙ্গলবার (২১ জুন) আবারও তাইওয়ানের আকাশসীমায় ১৭টি যুদ্ধবিমান ও ছয়টি বোমারু বিমান পাঠায় চীন। অনুপ্রবেশের অভিযোগ এনে সেগুলোকে পাল্টা ধাওয়া করে তাইওয়ানের বিমানবাহিনী।

তাইপের পক্ষ থেকে জানানো হয়, চীনা তাদের প্রতিরোধের পর চীনা বিমানগুলো প্রশান্ত মহাসাগরের দিকে উড়ে যায়। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে দেশটি। ভবিষ্যতে এমন কিছু ঘটলে আরও কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করে তাইওয়ান। তবে এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি বেইজিং।

গণমাধ্যম জানায়, তাইওয়ানের আকাশসীমায় সম্প্রতি চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশের ঘটনা বেড়েছে। গত মাসেও চীনা ৩০টি বিমান তাইওয়ানের আকাশে ঢুকে পড়ে। এ বিষয়ে বারবার সতর্ক করা হলেও তা একেবারেই পাত্তা দিচ্ছে না চীন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ