Homeআন্তর্জাতিকচীনে তীব্র আইসিইউ সংকট, কমে গেছে রক্তের মজুত

চীনে তীব্র আইসিইউ সংকট, কমে গেছে রক্তের মজুত

চীনে বাড়তে থাকা করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটির স্বাস্থ্য বিভাগ। এরই মধ্যে দেখা দিয়েছে আইসিইউ শয্যার তীব্র সংকট। বিভিন্ন প্রদেশের ব্লাড ব্যাংকগুলোতে ‘এ’ এবং ‘ও’ গ্রুপের রক্তের মজুত কমে গেছে। খবর এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, দেশটির বাসিন্দাদের রক্তদানের আহ্বান জানাচ্ছে স্থানীয় প্রশাসন। ঝেজিয়াং প্রদেশে দৈনিক ১০ লাখ মানুষের করোনা শনাক্ত হচ্ছে বলে জানানো হয়েছে।

এদিকে প্রতিবেশী দেশ ভারতে বড়দিনের ছুটি আর নতুন বছর উদ্‌যাপনকে ঘিরে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিতে সাধারণ মানুষ ও প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এনডিটিভির প্রতিবেদনে আরও বলা হয়, কোভিডের কঠোর বিধিনিষেধ শিথিলের পর চীনে লাগামহীনভাবে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সরকারের তরফ থেকে এখনও কিছু জানানো না হলেও গণমাধ্যমগুলো বলছে, রোগীর এই বাড়তি চাপ সামাল দিতে পারছে না দেশটির স্বাস্থ্য বিভাগ। এরই মধ্যে আইসিইউ বেডের তীব্র সংকট দেখা দিয়েছে বিভিন্ন প্রদেশে।

শ্যান্ডং প্রদেশের ব্লাড ব্যাংকগুলোতে ‘এ’ এবং ‘ও’ গ্রুপের রক্তের মজুত কমে গেছে। এ কারণে রোগীদের অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত না করলেও স্থানীয় প্রশাসন বাসিন্দাদের রক্তদানে আহ্বান জানাচ্ছে বলে জানা গেছে। গুয়ান্ডং প্রদেশেও একই সংকট দেখা দিয়েছে বলে জানা গেছে। 

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এনএইচসি দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা প্রকাশ করা বন্ধ ঘোষণা করলেও আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, দেশটিতে প্রতিদিন শনাক্ত হচ্ছে কয়েক লাখ মানুষ। কেবল ঝেজিয়াং প্রদেশেই দৈনিক ১০ লাখ শনাক্তের তথ্য দিয়েছে বিভিন্ন বেসরকারি সংস্থা।

এদিকে প্রতিবেশী দেশ চীনের করোনা পরিস্থিতিকে গুরুত্বের সঙ্গে দেখছে ভারত। বড়দিনের ছুটি আর নতুন বছর উদ্‌যাপনকে ঘিরে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিতে সাধারণ মানুষ ও প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চীন ছাড়াও বিশ্বের অন্যান্য দেশে বাড়ছে করোনা সংক্রমণ। রোববার জাপানে দেড় লাখের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ ছাড়া প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, হংকং ও ব্রাজিলে।

সর্বশেষ খবর