Homeআন্তর্জাতিকচীন থেকে ফ্রান্সে প্রবেশে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

চীন থেকে ফ্রান্সে প্রবেশে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

চীনে করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ার জেরে এবার ফ্রান্সও কঠোর সিদ্ধান্ত নিয়েছে। চীন থেকে আসা ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষার নিয়ম জারি করেছে ফ্রান্স সরকার। খবর রয়টার্সের।

শুক্রবার (৩০ ডিসেম্বর) ফ্রান্সের স্বাস্থ্য ও পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, চীন থেকে ফ্রান্সে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করতে হবে।

যদি কোভিড নেগেটিভ না হয়, তাহলে কোনো যাত্রী ফ্রান্সে প্রবেশ করতে পারবে না। সেই সঙ্গে করোনার স্বাস্থ্যবিধি মেনে, মাস্ক পরে চীনের যাত্রীদের ফ্রান্সের বিমানে উঠতে হবে।

১ জানুয়ারি থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে বলে একজন সরকারি কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন।

‘জিরো কোভিড’ নীতির কঠোর বিধিনিষেধ শিথিলের পর থেকে চীনে বাড়ছে করোনা সংক্রমণ। বেসরকারি হিসাব বলছে, দৈনিক আক্রান্ত হচ্ছেন কয়েক লাখ মানুষ। গণমাধ্যমগুলোর দাবি পরিস্থিতি এতটাই নাজুক যে ভেঙে পড়তে পারে দেশটির স্বাস্থ্যব্যবস্থা।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এনএইচসি দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা প্রকাশ করা বন্ধ ঘোষণা করলেও দেশটির বিভিন্ন প্রদেশের হাসপাতালে রোগিদের ভিড় প্রতিদিনই বাড়ছে। বাড়তি রোগীর চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে দেশটিতে করোনা আবারও বাড়তে থাকায় ইতোমধ্যে চীনা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে চীন থেকে আসা যে কোনো ব্যক্তির জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক করেছে জাপান, মালয়েশিয়া, ভারত ও তাইওয়ান। তবে বেইজিং বলছে, এখনো নিয়ন্ত্রণে আছে করোনা।

সর্বশেষ খবর