Homeআন্তর্জাতিকচীন-ভারতে বাড়ছে করোনা আতঙ্ক

চীন-ভারতে বাড়ছে করোনা আতঙ্ক

করোনা পরিস্থিতির ভয়াবহ অবনতির কারণে উদ্বেগ বাড়ছে চীনে। এ অবস্থায় সংক্রমণের নতুন ঢেউ মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এদিকে করোনার সবচেয়ে সংক্রামক ধরন ‘এক্সবিবি ১.৫’ শনাক্ত হয়েছে ভারতে।

বিক্ষোভের মুখে ‘জিরো কোভিড’ নীতি বাতিলের ঘোষণা দেয়ার পর করোনা ভয়াবহ রূপ ধারণ করেছে চীনে। দেশটিতে প্রতিদিনই হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন, হাসপাতালে ভর্তি হচ্ছেন বহু মানুষ। দেখা দিয়েছে শয্যা সংকট। রোগীর চাপে হিমশিম অবস্থা হাসপাতালগুলোর। খবর বিবিসির।  

এ অবস্থায় নতুন ঢেউ মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। নতুন বছরের ভাষণে তিনি স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে চীনের সাধারণ মানুষকে ধন্যবাদ জানান এই কঠিন পরিস্থিতি মোকাবিলায় সাহসের সঙ্গে কাজ করার জন্য।

চীনা প্রেসিডেন্ট বলেন, ‘আমরা অনেক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেছি। সেগুলো মোকাবিলাও করেছি। এখন করোনা পরিস্থিতি নতুন একটা ধাপে পৌঁছেছে, এ পরিস্থিতি এখনও কঠিন। তবে সবাই সর্বোচ্চ চেষ্টা করছে বর্তমান অবস্থার উন্নতির জন্য। আমাদের কাছে মানুষের স্বাস্থ্য নিরাপত্তা সবার আগে।’

এমন পরিস্থিতিতে চীনের পাশে থাকার প্রস্তাব দিয়েছে তাইওয়ান। মার্কিন কংগ্রেস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে দ্বীপরাষ্ট্রটির চারপাশে দফায় দফায় চীনা সামরিক মহড়ার পর উত্তেজনা বাড়লেও রোববার (১ জানুয়ারি) চীনকে প্রয়োজনীয় সহায়তার প্রস্তাব দেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ​​ইং-ওয়েন। পাশাপাশি দ্বীপটি ঘিরে চীনা সামরিক কর্মকাণ্ড ‘শান্তি ও স্থিতিশীলতার জন্য’ হুমকি বলে মন্তব্য করেন তিনি।

ইংরেজি নববর্ষের ছুটি কাটাতে এক দেশ থেকে অন্য দেশে যাচ্ছেন পর্যটকরা। এতে করে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় চীনা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে চলেছে একের পর এক দেশ। এবার এ তালিকায় যুক্ত হয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে চীনা নাগরিকদের ঢুকতে হলে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে। উত্তর আফ্রিকার দেশ মরক্কোও একই ঘোষণা দিয়েছে। 

এদিকে সম্প্রতি করোনার সবচেয়ে সংক্রামক ধরন ‘এক্সবিবি ১.৫’ শনাক্ত হয়েছে ভারতে। করোনার এ ধরনটি গুজরাটে এক ব্যক্তির দেহে মিলেছে। এটি যুক্তরাষ্ট্রেও ছড়াচ্ছে। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, সম্পতি আক্রান্তদের ৪২ ভাগের দেহেই এ ধরনটির সন্ধান মিলেছে। চীনা বিশেষজ্ঞদের দাবি, খুব দ্রুতগতিতে ছড়ায় ভাইরাসটি।

সর্বশেষ খবর