চুয়াডাঙ্গায় সওজের ১০ বিঘা জমি দখলদারদের কবলে

- Advertisement -

চুয়াডাঙ্গার জীবননগরে বাসস্ট্যান্ড এলাকায় অবৈধ দখলদাররা সড়ক ও জনপথ বিভাগের জমিতে মার্কেট, গোডাউন, ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। পাশাপাশি দোকান, মার্কেট, জমি অবৈধভাবে বিক্রি, ভাড়া ও লিজ দিচ্ছে মোটা অঙ্কের টাকার বিনিময়ে। তবে কর্তৃপক্ষ বলছে, অবৈধ দখলদারদের তালিকা তৈরি ও বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের লিখিতভাবে জানানো হয়েছে।

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বাসস্ট্যান্ড এলাকায় সড়ক ও জনপথ বিভাগের প্রায় ১০ বিঘা জমি রয়েছে। একশ্রেণির অসাধু ব্যক্তি মূল্যবান জমি দখলে নিয়ে নির্মাণ করেছে পাকা, আধাপাকা ঘর, টিনের ঘর ও দোকান। অবৈধভাবে গড়ে ওঠা ৩০০ দোকান থেকে মাসে ১ হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত ভাড়া আদায় করছে।

এ ছাড়া প্রতিদিন ১০ টাকা করে চাঁদা আদায় করে স্থানীয় প্রভাবশালী একটি গ্রুপ। সওজের রেস্ট হাউসটিও অবৈধভাবে দখলে রেখে ব্যবসা করছে দখলদাররা। জমি বিক্রিও করা হচ্ছে ৫০ হাজার টাকা থেকে দুই লাখ টাকায়।

এদিকে সরকারি জায়গায় টাকা দিয়ে কিনে ও ভাড়া নিয়ে ব্যবসা করছেন বলে জানান দোকান মালিক ও স্থানীয়রা।

দোকান মালিকরা জানান, এ জায়গাটি ফাঁকাই ছিল। ডাবের খোসা পড়ে থাকত, এসব সড়িয়ে এখানে দোকান দিয়ে বসি। অন্য এক দোকান মালিক বলেন, এ জায়গা যার ভোগদখলে তাকে আমি ভাড়া দেই। মালিকানা নেই, তবে যাদের দখলে আছে তাদের ভাড়া দিতে হয়।

সরকারি জমি কেনার কোনো সুযোগ নেই, যারা সরকারি জায়গায় থাকছে শিগগিরই তালিকা করে উচ্ছেদ করা হবে হলে জানান চুয়াডাঙ্গা সওজ এর নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলাম।

চুয়াডাঙ্গার জীবননগর বাসস্ট্যান্ড এলাকায় প্রায় ১৬০ কাঠা জমি বেদখল হয়েছে। বেদখল হওয়া জমিতে প্রায় ৩০০ অবৈধ স্থাপনা রয়েছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ