জলবায়ু কার্যক্রমের স্বীকৃতি পেলেন ঢাবির সোহাগ ও বগুড়ার সংগঠন লিডারস

- Advertisement -

বিল্ডিং ফিউচার ক্লাইমেট এক্সপার্ট প্রজেক্টের আয়োজনে এবং বৃটিশ কাউন্সিলের অর্থায়নে “ন্যাশনাল ক্লাইমেট এ্যাকশন এ্যাওয়ার্ড” শীর্ষক প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। চারমাসব্যাপী বিভিন্ন ধাপে যাচাই-বাচাই ও মূল্যায়নের পরে মঙ্গলবার বিকাল ৩টায় অনলাইনে এ ফলাফল প্রকাশ করা হয়। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় “এ” ক্যাটাগরিতে ব্যক্তিগত এবং “বি” ক্যাটাগরিতে সংগঠন বা কমিউনিটি পর্যায়ে গৃহীত শ্রেষ্ঠ দুটি কার্যক্রমের স্বীকৃতি প্রদান করা হয়েছে।

করোনা মহামারী পরিস্থিতিতে সারাদেশের বিভিন্ন সংগঠনের তরুণ-তরুণীর অংশগ্রহণেজ্ অনলাইনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় এ ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আজিজুল হাকিম সোহাগ এবং বগুড়ার খাদিজা আক্তারের সংগঠন লিডার্স বি ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জাতিসংঘের ২৬তম জলবায়ু সম্মেলনকে সামনে রেখে বৃটিশ কাউন্সিল বিশ্বব্যাপী তরুণ সংগঠকদের জন্য “কপ-২৬ চ্যালেঞ্জ ফান্ড” চালু করে। ইয়ূথ এন্ডিং হাঙ্গারের ইয়ূথ লিডার ইনজামুল সাফিন এর “বিল্ডিং ফিউচার ক্লাইমেট এক্সপার্ট” প্রকল্প বৃটিশ কাউন্সিলের ফান্ডের বিজয়ী হয়। এই প্রকল্পের অধীনে সারাদেশ থেকে তরুণ প্রজন্মের অংশগ্রহণে “ ন্যাশনাল ক্লাইমেট এ্যাকশন এ্যাওয়ার্ড” শীর্ষক প্রোগ্রাম আয়োজন করা হয়েছে। বিএফসিএপির ফোকাল পারসন ইনজামুল সাফিন বলেন, নানামূখী কার্যক্রমের মাধ্যমে তরুণ প্রজন্মের নেতৃত্ব বিকাশ তথা আগামীর জলবায়ু বিশেষজ্ঞ তৈরিতে আমরা কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তন মেকাবিলায় গৃহীত শ্রেষ্ঠ কার্যক্রমগুলোকে জাতীয় স্বীকৃতি প্রদানের জন্যই ন্যাশনাল ক্লাইমেট এ্যাকশন এ্যাওয়ার্ড প্রদান করা হয়েছেজ্।কুইজ কন্টেস্টে এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটি টেকনিক্যাল পার্টনার হিসেবে সহযোগিতা করেছে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ