Homeআন্তর্জাতিকজেনারেল সোলেইমানি হত্যার ‘চরম প্রতিশোধ’ নেয়ার ঘোষণা

জেনারেল সোলেইমানি হত্যার ‘চরম প্রতিশোধ’ নেয়ার ঘোষণা

জেনারেল কাসেম সোলেইমানি হত্যার ‘চরম প্রতিশোধ’ নেয়ার ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। মঙ্গলবার সোলেইমানির মৃত্যুর তৃতীয় বার্ষিকীর এক অনুষ্ঠানে অংশ নিয়ে এই হুঁশিয়ারি দেন তিনি। বলেন, তার রক্তের ঋণ কোনোদিন ভুলবে না ইরানিরা। এদিকে, ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে যাচ্ছে ব্রিটেন।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে জেনারেল কাসেম সোলেইমানি স্মরণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সোলেইমানি হত্যার তৃতীয় বার্ষিকীর ওই অনুষ্ঠানে যোগ দেন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। আগত বক্তারা সবাই ওই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে দোষীদের বিচার দাবি করেন। একই মত প্রকাশ করেন প্রেসিডেন্ট রাইসি। বলেন, যারাই জড়িত থাকুক না কেন, চরম প্রতিশোধ নেয়া হবে।

 রাইসি বলেন, ‘শহীদ সোলেইমানির রক্তাক্ত দেহের কথা কখনো ভুলব না। ওই হত্যাকাণ্ডের চরম প্রতিশোধ আমরা নেব। শত্রুরা এটা খুব ভালো করে জানে। আর যারা সরাসরি যুক্ত ছিল তারা কোনোদিন শান্তিতে ঘুমাতে পারবে না।’

এদিন, ইরাকের রাজধানী বাগদাদেও সোলেইমানি স্মরণে নানা আয়োজন করা হয়। তার মৃত্যুর স্থানে জড়ো হন হাজারো মানুষ। ২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদের বিমানবন্দরের বাইরে ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের সবচেয়ে প্রভাবশালী এই জেনারেলকে হত্যা করে যুক্তরাষ্ট্র। ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর এলিট ইউনিট কুদস ফোর্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন সোলেইমানি।

 

এদিকে, ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে যাচ্ছে ব্রিটেন। দেশটিতে যুক্তরাজ্যের সাত নাগরিককে গ্রেফতারের প্রতিবাদে এ সিদ্ধান্ত নিয়েছে ঋষি সরকার। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম টেলিগ্রাফের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যমটি বলছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ব্রিটেন আনুষ্ঠানিকভাবে এই পদক্ষেপ নেবে।

সর্বশেষ খবর