জেলায় জেলায় বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন

- Advertisement -

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় নানা কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। সোমবার (১৫ আগস্ট) সকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া-মোনাজাত, বিশেষ প্রার্থনা, অসহায়দের মধ্যে খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

মানিকগঞ্জ: যথাযোগ্য মর্যাদায় মানিকগঞ্জে পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফাঁসির দাবি সর্বস্তরের মানুষের। দিবসটি উপলক্ষে মানিকগঞ্জ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকের অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, মানিকগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সর্বস্তরের মানুষ। এ ছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলায় বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

মাদারীপুর: যথাযথ মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ৮টায় শহরের স্বাধীনতা অঙ্গনের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বঙ্গবন্ধুর মাগফেরাত কামনায় দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। পরে একে একে মুক্তিযোদ্ধা, সরকারি-বেসরকারি, রাজনৈতিক-সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদসহ অনেকেই।

সিরাজগঞ্জ: জাতীয় শোক দিবস উপলক্ষে সিরাজগঞ্জে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে সর্বস্তরের মানুষ। সোমবার সকালে সিরাজগঞ্জ কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সুবর্ণ অহংকারে জেলা প্রশাসনের আয়োজনে এই শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠিত হয়। প্রথমে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ শ্রদ্ধা নিবেদন করেন। পরে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত, পুলিশ সুপার হাসিবুল আলম বিপিএমসহ জেলার বিভিন্ন সরকারি দফতর, রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

বাগেরহাট : জাতীয় শোক দিবসে গভীর শোক ও শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছেন বাগেরহাটবাসী। দিনটি উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) সকালে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন বঙ্গবন্ধুর মুর‌্যালের সামনে জেলার সর্বস্তরের মানুষের ঢল নামে।

পুষ্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাগেরহাট জেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার পাঁচ সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করে।

এর আগে সকাল ৮টায় রেল রোডে জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সহযোগী সংগঠনের কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন দলীয় নেতাকর্মীরা

নেত্রকোনা: জাতীয় শোক দিবসে নানা কর্মসূচি পালন করেছেন নেত্রকোনাবাসী। সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত চেতনার বাতিঘর নামে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রথমেই জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খসরু।

পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একে একে শ্রদ্ধা জানান জেলা পুলিশ সুপার কার্যালয়ের পক্ষে পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী, পৌর সভার মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম খান, মুক্তিযোদ্ধাদের নিয়ে সাবেক কমান্ডার নুরুল আমিন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এ ছাড়াও জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

পঞ্চগড়: যথাযোগ্য মর্যাদায় পঞ্চগড়ে স্বাধীনতার স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় পঞ্চগড় সাকির্ট হাউস চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অপর্ণ করেন রেলপথমন্ত্রী মো. নূরল ইসলাম সুজন এমপি। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পিরোজপুর: নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সোমবার সকালে দিবসটি উপলক্ষে পিরোজপুর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের নেতারা। পরে জেলা আওয়ামী লীগের আয়োজনে একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহরের বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ