টাকার বিপরীতে বাড়ল ডলারের দাম

- Advertisement -

টাকার বিপরীতে ডলারের দাম বেড়েই চলছে। রোববার (২৪ অক্টোবর) খোলাবাজার ও নগদ মূল্যে ৯০ টাকা ১০ পয়সায় ডলার কেনাবেচা হচ্ছে। এটি এযাবৎকালে সর্বোচ্চ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, প্রবাসীদের পাঠানো আয় বা রেমিট্যান্স গত তিন মাস ধরে ধারাবাহিকভাবে হ্রাস পাচ্ছে। রপ্তানি আয়ে পড়েছে ভাটা। সেই সঙ্গে বৃদ্ধি পেয়েছে আমদানি ব্যয়। ফল স্বরূপ বৈদেশিক মুদ্রা সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। সংশ্লিষ্টদের মতে, একারণেই টাকার বিপরীতে ডলারের দাম ‍বৃদ্ধিতে প্রভাব ফেলেছে।

সবশেষ আন্তঃব্যাংক মুদ্রাবাজারে টাকার বিপরীতে ডলার মূল্য দাঁড়ায় ৮৫ টাকা ৭০ পয়সা। তবে খোলাবাজার ও নগদ মূল্যে ডলার ৮৯ টাকা ৯০ পয়সা থেকে ৯০ টাকা ১০ পয়সায় কেনাবেচা হচ্ছে।

দাম বাড়ার বিষয়ে ডলার ব্যবসায়ীরা বলছেন, দেশের বাইরে যাওয়ার জন্য হঠাৎ ডলারের চাহিদা বেড়ে গেছে। তবে সে তুলনায় হাতে হাতে ডলার আসছে না দেশে। এর জন্য দাম বৃদ্ধি পেয়েছে। হাতে হাতে ডলার না এলে ঊর্ধ্বগতি খুব শিগগির থামবে না।

তবে পাসপোর্ট এনডোর্স করে ব্যাংক থেকেও ডলার কিনতে পারবেন গ্রাহকেরা।

অবশ্য ব্যাংকগুলো এখন ৮৮ টাকার কমে ডলার বিক্রি করছে। তবে ঋণপত্রের দেনা পরিশোধে ব্যবসায়ীদের ডলার প্রতি ৮৫ টাকা ৬৫ পয়সা দিতে হচ্ছে। ফলে খোলাবাজারের সঙ্গে ব্যাংকিং চ্যানেলে ডলারের দামের পার্থক্য ৪ টাকা হয়ে গেছে। যা স্বাভাবিক সময়ে ২-৩ টাকার মধ্যে থাকে।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ