ট্রাস্টের অনুমতি ছাড়া বঙ্গবন্ধুর কোনও ম্যুরাল নয়: ওবায়দুল কাদের

অনলাইন ডেস্ক

আর কয়েকদিন পরেই উৎযাপন করা হবে মুজিব শতবর্ষ। এ নিয়ে সারবিকভাবে ব্যপক প্রস্তুতি চলছে। কিন্তু এর মাঝেই দলীয় কিছু অতি উৎসাহীদের কারণে অনেক সমালোচনার জন্ম নিয়েছে। তার রাশ টেনে ধরতেই মুজিববর্ষে অতি উৎসাহী হয়ে যেখানে সেখানে শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন না করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট্রের অনুমতি ছাড়া মুজিববর্ষে যেখানে সেখানে শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন করা যাবে না। পাশাপাশি মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়ে নেতাকর্মীদের বানানো পোস্টার-ব্যানারে নিজেদের ছবি ব্যবহার না করার অনুরোধ করছি।’

আজ বৃহস্পতিবার (৫ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মুজিববর্ষ উপলক্ষে ঢাকার পার্শ্ববর্তী জেলা ও মহানগরের নেতাদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব নির্দেশ দেন।

তিনি সবাইকে প্রধান মন্ত্রী নির্দেশিত পরিমিতিবোধের কথা সবাইকে স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, বিনয় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপন করতে হবে। কর্মসূচি পালনের নামে কোনও বাড়াবাড়ি না করার নির্দেশ দিয়েছেন নেত্রী। এখানে-ওখানে ম্যুরাল করা একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। অনেক জায়গায় অনেকে প্রস্তুতি নিচ্ছেন। তবে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট্রের অনুমতি ছাড়া কোথাও কোনও ম্যুরাল স্থাপন করা যাবে না।

এসময় ওবায়দুল কাদের আরও বলেন, ‘দেশের একটি মহল বঙ্গবন্ধুকে সহ্য করতে পারে না। ওই মহলটি বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসকে বিকৃতকারী শক্তি। যে শক্তি বঙ্গবন্ধুকে হত্যা করে বঙ্গন্ধুর খুনিদের পুরস্কৃত করেছিল, পুনর্বাসন করেছিল। সংবিধানের পঞ্চম সংশোধনীর মাধ্যমে বঙ্গবন্ধুর হত্যার বিচার রোধে ইন্ডেমনিটি অধ্যাদেশ এবং পরবর্তীতে ইন্ডেমনিটি আইন আইন প্রণয়ন করেছিল। এরা স্বাধীনতা ও বিজয় দিবসে বঙ্গবন্ধুকে নিষিদ্ধ করেছিল। বিশ্ব স্বীকৃত ৭ মার্চের ভাষণকে তারা নিষিদ্ধ করেছিল। এদের বিষয়ে সতর্ক থাকতে হবে।’

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের নেতাদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কেন্দ্রীয় সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ

Bengali Bengali English English German German Italian Italian