‘ডাচ ক্রেতারা বাংলাদেশ থেকে পোশাক অর্ডার বাতিল করবে না’

অনলাইন ডেস্ক।।

ডাচ পররাষ্ট্র বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা মন্ত্রী সিগ্রিড কাগ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনকে বলেছেন, তার দেশের ক্রেতারা বাংলাদেশ থেকে পোশাকের অর্ডার বাতিল করবে না।

করোনাভাইরাসের প্রভাব এবং এ থেকে উত্তরণের উপায় সম্পর্কে কথা বলতে গতকাল একে আবদুল মোমেনকে ফোন করে তিনি একথা বরেন।

প্রায় এক ঘন্টা স্থায়ী টেলিফোনের বৈঠকে মোমেন বেশ কয়েকটি ইউরোপীয় ব্র্যান্ড এবং ক্রেতাদের আদেশ বাতিলের বিষয়টি উত্থাপন করেন। তিনি উল্লেখ করেন করোনাভাইরাসের প্রভাবের কারণে বিভিন্ন দেশের ক্রেতারা ৩১৮ বিলিয়ন ডলারের অর্ডার ইতিমধ্যে বাতিল করেছে। এর ফলে ১,১৫০ কারখানা এবং প্রায় ২.২৮ মিলিয়ন শ্রমিক ক্ষতিগ্রস্থ হয়েছে।


আরও পড়ুন


দেশটির ক্রেতারা যাতে পোশাক পোশাক কারখানার সাথে তাদের অর্ডার বাতিল না করে তা নিশ্চিত করার জন্য তিনি নেদারল্যান্ডসের প্রতি আহ্বান জানিয়েছেন।

কাগ জানিয়েছেন যে ডাচ সরকার মহামারীজনিত কারণে বিভিন্ন দেশকে সহায়তার জন্য ইতিমধ্যে ১০০ মিলিয়ন ইউরোর একটি তহবিল গঠন করেছে। উক্ত তহবিল হতে সহায়তা পাওয়ার জন্য তিনি বাংলাদেশ আবেদন করার অনুরোধ করেন।

রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে মোমেন কাগকে বলেন যে, দুটি নৌকায় করে আসা প্রায় ৫০০ রোহিঙ্গা বাংলাদেশের সামুদ্রিক সীমান্ত থেকে অনেক দূরে অবস্থান করছে। এছাড়াও সমুদ্র আইন অনুসারে রোহিঙ্গাদের উদ্ধারের ক্ষেত্রে অন্যান্য দেশেরও দায়িত্ব রয়েছে।

ডাচ মন্ত্রী একমত একমত পোষণ করে বলেন, বাংলাদেশ যদি অব্যাহতভাবে রোহিঙ্গাদের নৌকা উদ্ধার করে আশ্রয় দিতে থাকে, মায়ানমার বারবার রোহিঙ্গাদের সমুদ্রের দিকে ঠেলে দিতে উৎসাহিত হবে।

মোমেন রোহিঙ্গাদের পক্ষে সমর্থন ও আন্তর্জাতিক আদালতে বিচারকালে তাদের সমর্থন করার জন্য ডাচ সরকারকে ধন্যবাদ জানান।

কাগ ডাঃ মোমেনকে আশ্বাস্ত করেছেন, তার দেশ রোহিঙ্গাদের প্রতি ন্যায়বিচার ও জবাবদিহিতার জন্য সমর্থন ও সহযোগীতা অব্যাহত রাখবে।

মন্ত্রীদ্বয় বাংলাদেশের নদী ভাঙ্গনের চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে সমর্থন সম্পর্কেও কথা বলেছেন।

মোমেন মধ্য প্রাচ্যে করোনাভাইরাসের প্রভাবের বিষয়টিও উত্থাপন করে বলেন, যেখানে ১১.২ মিলিয়ন বাংলাদেশী প্রবাসী শ্রমিক তাদের চাকরি হারিয়েছেন। বাংলাদেশের অর্থনীতিতে তাদের রেমিট্যান্স যে ভূমিকা পালন করে তাও তিনি উল্লেখ করেছিলেন। এবিষয়ে সহযোগীতার জন্য তিনি ডাচ মন্ত্রীকে অনুরোধ করেন। জবাবে এ বিষয়ে ওই সব দেশের ডাচ রাষ্ট্রদূতদের সাথে কাথা বলার আশ্বাস দিয়েছেন সিগ্রিড কাগ।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

লেখক

সর্বশেষ সংবাদ

মরেও শান্তি নেই নারীর: গণসমাবেশে নারী সংগঠনের নেত্রীরা

নারীর ওপর ক্রমবর্ধমান সহিংসতা-ধর্ষণ, নির্যাতন ও বিচারহীনতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন নারী সংগঠনের নেত্রীরা। তারা বলেছেন, মরেও নারীর শান্তি নেই। হাসপাতালের মর্গে গিয়েও শান্তি...

আশুলিয়ায় ‘ছাদ থেকে লাফিয়ে আত্মহত্যা’ নারী শ্রমিকের

ঢাকার আশুলিয়ায় পোশাক কারখানার ‘সাততলার ছাদ থেকে লাফিয়ে পড়ে’ এক নারী শ্রমিক নিহত হয়েছেন। আশুলিয়া থানার এসআই আল মামুন কবির জানান, শুক্রবার বিকালে কাঠগড়ার...

লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতা ইসমাইলের বিরুদ্ধে মাছ লুটের অভিযোগ

লক্ষ্মীপুরে ইসমাইল নামে এক স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে একটি খামার থেকে প্রায় সাড়ে ৩ লাখ টাকার মাছ লুটে নেয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (২৬ নভেম্বর)...

করোনা বলে আর কিছু নেই, তাই ভ্যাকসিনেরও প্রয়োজন নেই! বিজ্ঞানীর বিস্ফোরক দাবি

''ভ্যাকসিন নিয়ে এমন হাহাকার আমি আগে দেখিনি। যেন এই ভ্যাকসিন না পেলে পৃথিবী ধংস হয়ে যাবে। আদলে তো সেরকম কোনো ব্যাপার নেই। এখন করোনা...
%d bloggers like this: