ঢাবিতে বেড়ে উঠছে ‘বঙ্গবন্ধু” বটবৃক্ষ

0
99
ঢাবিতে বেড়ে উঠছে 'বঙ্গবন্ধু
ঢাবিতে বেড়ে উঠছে 'বঙ্গবন্ধু" বটবৃক্ষ
শাকিল আহমেদ, ঢাবি প্রতিনিধি।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহের হোসেন চত্বরে ধীরে ধীরে বেড়ে উঠছে “বঙ্গবন্ধু বটবৃক্ষ ” নামের বটগাছটি। ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে আইন বিভাগে এক বর্ণিল অনুষ্ঠানের আয়োজন ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছিল ৪৫ তম ব্যাচের শিক্ষার্থীরা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রো-ভিসি ড. আব্দুস সামাদ স্যারসহ অনেক শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

সেদিনের অন্যতম আকর্ষণ ছিলো “বঙ্গবন্ধু বটবৃক্ষ” রোপণ। কাজী মোতাহার হোসেন ভবনে লাগানো বৃক্ষটি সময়ের সাথে পাল্লা দিয়ে বেড়ে চলেছে দ্রুত গতিতে। “বঙ্গবন্ধু” বটবৃক্ষ রোপণের পিছনে আইন বিভাগ ৪৫তম ব্যাচের সকল শিক্ষার্থীদের ভূমিকা ছিলো অগ্রগণ্য।


আরও পড়ুন>>


“বঙ্গবন্ধু” বটবৃক্ষ রোপনের অন্যতম উদ্যোক্তা আইন বিভাগ ৪৫তম ব্যাচের শিক্ষার্থী তাজুল ইসলাম বাংলা দর্পনকে বলেন” বিশ্ববিদ্যালয় অনেক মানুষ কিছুই করতে পারে ব্যক্তিগতভাবে, এসব অর্জন ব্যক্তির নামেই প্রচারিত হয়। কিন্তু খুব কম আলোচনা হয় সম্মিলিত প্রয়াস নিয়ে। সম্মিলিতভাবে দীর্ঘস্থায়ী কোনো কাজ বিশ্ববিদ্যালয়ে খুব কম হয়ে থাকে, কিন্তু একবার হয়ে গেলে চিরকালব্যাপী স্মরণীয় ও বরণীয় হয়ে যায়। ঠিক তেমনি আমাদের বঙ্গবন্ধু বটবৃক্ষ সম্মিলিত প্রয়াসের ফসল। ৪৫তম ব্যাচের কেউ দাবী করতে পারবে না এটা তার নিজের বৃক্ষ। এখানে সবার সমান অংশ আছে। বুড়ো বয়সে যখন বিশ্ববিদ্যালয়ে ঘুরতে আসবো সাথে বউ-বাচ্চা থাকলে তাদের মতো এটা আমরা সবাই মিলে রোপণ করেছিলাম, রয়ে গেছে বন্ধুত্বের অমর স্মৃতি হয়ে।”


আরও পড়ুন>>


ব্যাচের আরেক শিক্ষার্থী, তাওফিকুল ইসলাম বলেন” এই বঙ্গবন্ধু বটবৃক্ষ শুধু আইন বিভাগের না পুরো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠবে একদিন “

শিক্ষার্থীদের বিশ্বাস এই বটবৃক্ষ একদিন কাজী মোতাহের চত্বরে তার ডালপালা মেলে ছায়ার চাদরে আবৃত করে রাখবে সেই সাথে সর্বদা শিক্ষার্থীদের আড্ডা আর পদচারণায় মুখর হয়ে উঠবে “বঙ্গবন্ধু ” বটবৃক্ষ প্রাঙ্গন।

Leave a Reply