Homeশীর্ষ সংবাদতাপমাত্রা বাড়লেও শিগগিরই জেঁকে বসবে শীত

তাপমাত্রা বাড়লেও শিগগিরই জেঁকে বসবে শীত

দেশের উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ চললেও তাপমাত্রা কিছুটা বাড়ায় তা অনেকটাই দূর হয়েছে। এছাড়া রোববার (২৫ ডিসেম্বর) রাতের তাপমাত্রাও ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে শীত কমতে পারে। তবে, দু-এক দিনের মধ্যে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে পারে। এরপর সারা দেশে শীত জেঁকে বসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিম্নচাপ এলাকায় বিচরণ না করতে বলা হয়েছে।

এর আগে, তাপমাত্রা কমে গিয়ে শনিবার (২৪ ডিসেম্বর) পঞ্চগড় ও নওগাঁয় শুরু হয়েছিল মৃদু শৈত্যপ্রবাহ। দুটি স্থানেই সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা বেড়ে রোববারের মধ্যে শৈত্যপ্রবাহ দূর হতে পারে বলে পূর্বাভাসও দিয়েছিল আবহাওয়া বিভাগ।
রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়াও নওগাঁর বদলগাছীতে ১০ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

একই সঙ্গে তিন দিনের মধ্যে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাসও বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৩ থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী তিন দিনের মধ্যে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলেও জানান খো. হাফিজুর রহমান।

সর্বশেষ খবর