Homeআন্তর্জাতিকতুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়াতে পারে

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়াতে পারে

তুরস্কে ও সিরিয়া ভূমিকম্পে নিহতের সংখ্যা বর্তমানের (২৮ হাজার) চেয়ে দ্বিগুণ বা তারও বেশি বাড়তে পারে। অর্থাৎ, ৫০ হাজার বা তারও বেশি মানুষ নিহত হতে পারে। জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থার প্রধান মার্টিন গ্রিফিথস এই মন্তব্য করেছেন। শনিবার (১১ ফেব্রুয়ারি) তুরস্কের কাহারমানমারাস শহর পরিদর্শনকালে এই মন্তব্য করেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে মার্টিন গ্রিফিথস বলেন, ‘আমি মনে করি, এটি সঠিকভাবে অনুমান করা খুবই কঠিন। কারণ আমাদের এখনো বিপুল পরিমাণ ধ্বংসস্তূপ সরিয়ে নিচে নামতে হবে। তবে আমি নিশ্চিত যে, এটি বর্তমানের চেয়ে দ্বিগুণ বা তার বেশিই হবে।’ তিনি আরও বলেন, ‘তবে আমরা আসলে মৃত মানুষের সংখ্যা গণনা করতে চাই না।’  

এদিকে, তুরস্ক-সিরিয়া সীমান্তে সংঘটিত ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের ৬ দিন পেরিয়েছে। সময় যাওয়ার সঙ্গে সঙ্গে কমছে ধ্বংস্তূপের নিচে আটকেপড়াদের জীবিত উদ্ধারের সম্ভাবনা। বিপরীতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতদেহ উদ্ধারের সংখ্যা। এখন পর্যন্ত ‍তুরস্ক ও সিরিয়া দুই দেশ মিলিয়ে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ ফেব্রুয়ারি আঘাত হানা এ ভূমিকম্পটি এ অঞ্চলের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ। ১৯৯৯ সালের আগস্ট মাসে তুরস্কে সংঘটিত ৭.৪ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষ মারা যায়। এবার সেই রেকর্ড ভেঙে এখন পর্যন্ত দেশটিতে এককভাবে ২৪ হাজার ৬০০ মৃতদেহ উদ্ধার করা হয়েছে। 

দেশটিতে রেকর্ড সংখ্যক মৃতদেহ উদ্ধারের দিনে পিছিয়ে নেই সিরিয়াও। সেখানেও এখন পর্যন্ত মৃতদেহ উদ্ধারের সংখ্যা ৫ হাজার ১৮৯। সবমিলিয়ে দুই দেশে উদ্ধার করা মৃতদেহের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়ে গেছে।

সর্বশেষ খবর