তেল ঘাটতি: বাইডেনের দেখানো পথে হাঁটল জাপান

- Advertisement -

এবার মজুত থেকে প্রয়োজনে বাজারে জ্বালানি তেল সরবরাহের ঘোষণা দিল জাপান। বুধবার এই ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এর একদিন আগে মূল্যস্ফীতির লাগাম টেনে নিজ দেশের নাগরিকদের স্বস্তি দিতে কৌশলগত মজুত থেকে বাজারে পেট্রোলিয়াম সরবরাহের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

অবশেষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেখানো পথে হাঁটলেন জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বুধবার জনভোগান্তি কমাতে দরকার হলে নিজেদের মজুত থেকেই বাজারে জ্বালানি তেল সরবরাহ করার ঘোষণা দেন তিনি।

বাইডেনের অনুরোধে এই উদ্যোগ নেওয়া হলেও দেশের কোনো আইন যাতে লঙ্ঘন না হয় সেদিকে সর্বোচ্চ নজর রাখা হবে। তবে, কী পরিমাণ তেল বাজারে ছাড়া হতে পারে সে বিষয়ে বিস্তারিত কিছু না জানালেও জাপান সরকার জানিয়েছে, জ্বালানির দাম কমাতে অপরিশোধিত তেল উত্তোলক দেশগুলোর সঙ্গে কঠোর অবস্থান বজায় রাখতে যা দরকার তাই করা হবে।

ফুমিও কিশিদা বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমাতে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছি। এরই অংশ হিসেবে আমাদের মজুত থেকে বাজারে তেল সরবরাহের সিদ্ধান্ত। আকস্মিক জ্বালানির দাম বৃদ্ধির কারণে কৃষি, মৎস্যসহ বিভিন্ন খাতের ক্ষতি কমাতে ওপেককে আরও বেশি তেল উত্তোলনের জন্য বিভিন্নভাবে বোঝানোর চেষ্টা করছি আমরা।

এর আগে নিজ দেশের নাগরিকদের ভোগান্তি কমাতে মঙ্গলবার কৌশলগত মজুত থেকে পেট্রোলিয়াম বাজারে সরবরাহ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বলা হচ্ছে, এবারই মার্কিন ইতিহাসে কৌশলগত মজুত থেকে সর্বোচ্চ পেট্রোলিয়াম সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউস।

জো বাইডেন বলেন, আমি আমার নাগরিকদের প্রত্যেক দিনের চ্যালেঞ্জ সম্পর্কে জানি। তারা এখন গ্যাসের দাম নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত। জ্বালানির উচ্চমূল্যের চাপ শুধু যে যুক্তরাষ্ট্রে তাও নয়, এটা এখন বিশ্বব্যাপীই বড় সমস্যা। এই চাপ থেকে নাগরিকদের মুক্তি দিতেই আমরা আমাদের কৌশলগত মজুত থেকে বাজারে পেট্রোলিয়াম সরবরাহের সিদ্ধান্ত নিয়েছি।

বেশ কয়েক দিন ধরেই নিজেদের কৌশলগত মজুত থেকে পেট্রোলিয়াম বাজারে সরবরাহ করতে ভারত, জাপান, কোরিয়া ও যুক্তরাজ্যকে প্রভাবিত করে আসছে মার্কিন প্রশাসন। একই সঙ্গে বিশ্ববাজারে জ্বালানির দাম কমাতে বাণিজ্য শত্রু চীনকে সঙ্গে নিয়েও অপরিশোধিত জ্বালানি তেলের উত্তোলন বাড়াতে ওপেককে চাপ দিয়ে আসছে ওয়াশিংটন।

এই বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

প্রতিবেদক

সর্বশেষ সংবাদ